সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
চলচ্চিত্র

‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’ এবার ময়মনসিংহে

নিউজজি প্রতিবেদক ২৯ আগস্ট , ২০১৯, ১৭:৫৫:৪৮

  • ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’ এবার ময়মনসিংহে

ময়মনসিংহে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ’ (জিওয়াইএফএফবি)। বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে ৫ থেকে ৭ সেপ্টেম্বর। ‘লেটস সিনেমা’ স্লোগানে আন্তর্জাতিক তারুণ্যের এই চলচ্চিত্র উৎসবটির এবারের আয়োজনে রয়েছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’। 

ময়মনসিংহ শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে বসবে তিন দিনব্যাপী এই আসর। ৫ সেপ্টেম্বর উৎসবের উদ্বোধন করবেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। উপস্থিত থাকবেন দেশ-বিদেশের চলচ্চিত্র চলচ্চিত্র নির্মাতা ও বিশিষ্টজনেরা।

এতে দেশ-বিদেশের ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশ কয়েকজন আন্তর্জাতিক নির্মাতা উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে ১০১টি দেশের তরুণদের নির্মিত প্রায় ১৭০০ চলচ্চিত্র। ৭ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকদের রায়ে সেরা ৮টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেস্কি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ এবং আলোচিত ইরানি নির্মাতা মোর্তেজা ফার্শবাফ।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, গত উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করেছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ-এর আয়োজক কমিটি।

এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে এই বিভাগে। বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং খ্যাতনামা স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথাশিল্পী সাদাত হোসাইন প্রমুখ প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন।

সিনেমা বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষ্মীপুর ও রংপুরে সফলভাবে দু’টি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশ-এর তৃতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি। প্রতিযোগিতার বাইরেও এই সময়ের আলোচিত তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’।

উৎসবটি নিয়ে ময়মনসিংহে ব্যাপক সাড়া মিলছে বলে জানা গেছে। পৃথিবীর নানা প্রান্তের তরুণ নির্মাতারা বাংলাদেশ ও ময়মনসিংহকে উল্লেখ করে তাদের চলচ্চিত্র নির্বাচিত হওয়ার খবর শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ময়মনসিংহে যাওয়ার আগ্রহ প্রকাশ করছেন তারা। উৎসবে প্রদর্শিত চলচ্চিত্র দেখার জন্য কোনো বিনিময় মূল্য থাকছে না বলেও জানিয়েছেন আয়োজকরা।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers