বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ , ১৩ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি

শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৭২তম জন্মদিন আজ

নিউজজি প্রতিবেদক ১১ সেপ্টেম্বর, ২০২১, ০০:৫৫:২০

  • শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৭২তম জন্মদিন আজ

ঢাকা: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৭২তম জন্মদিন আজ। ১৯৫০ সালের এই দিনে ঢাকায় জন্মগহণ করেন তিনি। বিশাল ক্যানভাসে পেশিবহুল মানুষের  গতিশীলতা তুলে ধরে খ্যাতি অর্জন করেছেন এই মুক্তিযোদ্ধা শিল্পী।

বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ শুধু শিল্পীই নন, একাত্তরে হাতে তুলে নিয়েছিলেন অস্ত্র। প্লাটুন কমান্ডার হিসেবে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছিলেন স্বাধীনতাযুদ্ধে। তাঁর ক্যানভাসজুড়েও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু আর বাংলাদেশ। বিশ্বজুড়ে খ্যাতিমান এই চিত্রকরের জন্মদিন আজ।

শিল্পী জীবনের প্রতিটি ক্ষণ তিনি উপভোগ করেন সৃষ্টিশীল কাজের মধ্য দিয়ে। তাঁর শৈল্পিক অভিব্যক্তি কেবল শিল্পের ভূবনকে বৈশিষ্ট্যমন্ডিত করেনি, পৌঁছে গিয়েছে গণমানুষের কাছে।

সমসাময়িক মানুষ ও সময়ের আশাবাদী মনোভঙ্গির প্রকাশ ঘটে তার ছবিতে। দেশের প্রতি ভালোবাসার কথা শিশুর মতো সরলভাবে প্রকাশ করেন গুণী এই চিত্রশিল্পী। 

বহু ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার অমরগাঁথা, শিল্পী শাহাবুদ্দিন রচনা করেছেন রং ও তুলির সুনিপুন টানে। ক্যানভাসে রং রক্তের স্ফুলিঙ্গ হয়ে ছড়িয়ে পরেছে। যেখানে অস্পষ্ট ভাবে অপ্রতিরোধ্য গতিতে ক্রোধ ও সাহসের বার্তা হাজির হয়েছে সাধারণ মানুষের কাছে।

অদম্য তার জীবন ও শিল্পের গতি। তুলির আঁচড়ে তিনি মানুষকে উজ্জীবিত হবার ইশারা দেন। পেয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ পুরস্কার স্বাধীনতা পদক। কলা একাডেমি ও ইউনেস্কো পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান 'নাইট'-এ ভূষিত হয়েছেন এই চিত্রশিল্পী।

রণাঙ্গনে যুদ্ধ করে দেশ স্বাধীন করলেও দেশ তাকে সীমায় ধরে রাখতে পারেনি। ১৯৭৩ সালে ফরাসি সরকারের বৃত্তি পেয়ে প্যারিসে যাওয়ার পর সেখানেই থিতু হন তিনি। তবে  দেশ ও মানুষের টানে বাংলার মাটিতে বারে বারে ফিরে আসেন এই মুক্তিযোদ্ধা।

শাহাবুদ্দিন আহমেদের বিভিন্ন চিত্রকর্ম বাংলাদেশ ছাড়াও বুলগেরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফ্রান্সের বিভিন্ন প্রখ্যাত গ্যালারি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সংরক্ষিত আছে।

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি স্বর্ণপদক, বাংলা একাডেমি পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই শিল্পী। বিরল প্রতিভার অধিকারী এই চিত্রশিল্পী ফ্রান্সের সম্মানজনক ‘নাইট’ উপাধিতে ভূষিত হয়েছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers