বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

দেশ
  >
জনপদ

শ্রীমঙ্গলে লোকালয় থেকে আবারও উদ্ধার বিরল শঙ্খিনী

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি ২৮ নভেম্বর , ২০২৩, ১১:১০:৩১

92
  • ছবি : নিউজজি

মৌলভীবাজার: শ্রীমঙ্গলে সপ্তাহের ব্যবধানে লোকালয় থেকে উদ্ধার করা হয়েছে বিরল প্রজাতির বিষধর একটি শঙ্খিনী সাপ। গত এক সপ্তাহের ব্যবধানে লোকালয় থেকে ২টি বিরল প্রজাতির শঙ্খিনী ও একটি বিশাল আকৃতির অজগর সাপ উদ্ধার করা হয়।

সোমবার (২৭ নভেম্বর) রাতে শ্রীমঙ্গল শহরতলীর রামনগর মণিপুরী পাড়া একটি বাসা থেকে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও বন বিভাগ কর্মীরা শঙিাভনী সাপটিকে উদ্ধার করে। পরে সাপখেকো বিরল এ সাপটিকে বন বিভাগে হস্তান্তর করা হয়। এনিয়ে গত এক সপ্তাহে শ্রীমঙ্গলের লোকালয় এলাকা থেকে ২টি বিরল প্রজাতির শঙ্খিনী ও একটি অজগর সাপ উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, রাতে মণিপুরি পাড়ায় একটি বাড়িতে সাপটি ঢুকে পড়ে। বাসার লোকজন আতঙ্কিত হয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। তাৎক্ষনিক গিয়ে ওই বাসা খেকে সাপটিকে অক্ষত অবস্খায় উদ্ধার করি। পরে বন বিভাগ কতৃপক্ষের কাছে সাপটি হস্তান্তর করি। সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

তিনি আরো বলেন, বনে প্রাণীদের খাবারের তীব্র সংকঠ দেখা দেয়ায় বিভিন্ন সময় বিরল প্রাণীসহ অন্যান্য প্রাণীরা খাবারের সন্ধ্যানে বন ছেড়ে লোকালয়ে ছুটে আসছে। অনেক সময় বন থেকে বেরিয়ে আসা এসব প্রাণী গাড়ির নিচে চাপা পড়ে এবং অসচেতন মানুষের কবলে পড়ে মারা যাচ্ছে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন