সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

দেশ
  >
জনপদ

খুলনায় শব্দ দূষণ বিরোধী অভিযানে হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

খুলনা প্রতিনিধি ২৬ জানুয়ারি , ২০২৩, ১৩:১৬:১২

124
  • খুলনায় শব্দ দূষণ বিরোধী অভিযানে হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

খুলনা: জেলায় শব্দ দূষণ বিরোধী অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ২২টি হাইড্রোলিক হর্ন জব্দের পাশাপাশি প্রায় আট হাজার আটশত টাকা জরিমানা করেছেন অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৪ জানুয়ারি) ঢাকা-খুলনা মহাসড়কের সাচিবুনিয়া মোড়ে এ অভিযান চালান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। এতে সহযোগিতা করে আনসার সদস্যবৃন্দ। অভিযানে নেতৃত্ব দেন খুলনা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বিবি করিমুন্নেছা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে 'বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী' নয়টি বাস ও একটি ট্রাক চালককে ১০টি মামলায় মোট আট হাজার আটশত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ২২(বাইশ) টি হাইড্রোলিক হর্ন পাইপ জব্দ করা হয়।

অভিযানের সময় শব্দদূষণের কুফলসংক্রান্ত প্রচারপত্র বিলি করা হয়। শব্দদূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মো.মোস্তাফিজুর রহমান প্রসিকিউশন প্রদান করেন। জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো.আবু সাঈদ উপস্থিত ছিলেন।

নিউজজি/এমএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন