সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

দেশ
  >
জনপদ

মেঘনার নতুন চরে জামাতে প্রথম নামাজ পড়লেন মুসল্লীরা

লক্ষ্মীপুর প্রতিনিধি ২৬ জানুয়ারি , ২০২৩, ১৩:০০:৪৮

123
  • মেঘনার নতুন চরে জামাতে প্রথম নামাজ পড়লেন মুসল্লীরা

লক্ষ্মীপুর: জেলার কমলনগরে মেঘনা নদীর বুকে জেগে উঠেছে নতুন চর। এরমধ্যেই সেখানে যেতে শুরু করেছে নদী ভাঙা মানুষজন। বুধবার (২৫ জানুয়ারি) সকালে প্রায় দুই শতাধিক মানুষের মিলনমেলা ঘটে নতুন চরে। এসময় ওই চরে জোহর নামাজের জন্য আজান হয়। প্রথমবারের মতো সেখানে খোলা আকাশের নিচে পেপার ও প্লাষ্টিকের বস্তা বিছিয়ে জামাতে নামাজ পড়েন মুসল্লিরা।

নামাজের ইমামতি করেন রামগতি রব্বানিয়া ফাযিল মাদ্রাসা উপাধ্যক্ষ নুরুল ইসলাম। এতে অর্ধশতাধিক মুসল্লি অংশ নেয়। এছাড়া জামাত শেষে চরের বুকে একা একা নামাজ পড়তে দেখা যায় অনেককেই।

বুধবার (২৫ জানুয়ারি) চর পরিদর্শনে যান কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস, সহকারী কমিশনার (ভুমি) ফেরদৌস আরা, কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান, উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ তারেক, উপজেলা সিনিয়র সহকারি মৎস্য কর্মর্তা আবদুল কুদ্দুস, উপজেলা সার্ভেয়ার প্রমেশ্বর চাকমা, চরফলকন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন বাঘা, চরলরেন্স ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আহছান উল্যাহ হিরন ও সাবেক সেনা কর্মকর্তা আব্দুর রহমান দিদারসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন। এসময় তারা প্রত্যেকে বিভিন্ন প্রজাতির একটি করে গাছের চারা রোপন করে চরে।

জানা গেছে, প্রায় ৩ যুগ ধরে কমলনগরের মেঘনা নদী ভাঙন অব্যাহত রয়েছে। উপজেলার চরকালকিনি, সাহেবেরহাট ও চরলরেন্সের বিস্তির্ণ জনপদ মেঘনায় বিলীন হয়ে গেছে। গত ১০ বছরে এসব এলাকার প্রায় ৪ কিলোমিটার এলাকা নদী গিলে নিয়েছে। কিন্তু খুব অল্পসময়ে নদীর পশ্চিমে প্রায় হাজারো একরের একটি নতুন চর জেগে উঠেছে। এটি কমলনগর উপজেলার চর কাকড়া মৌজায় অবস্থিত। এর নতুন নাম দেয়া হয়েছে ক্র‍্যাব আইল্যান্ড। আগামি বৈশাখ মাস থেকে সেখানে চাষাবাদের জন্য প্রস্তুতি নিচ্ছেন নদীভাঙন কবলিত স্থানীয় বাসিন্দারা।

নামাজের ইমাম নুরুল ইসলাম বলেন, চরটি আমাদের মাঝে নতুন করে স্বপ্নের হাতছানি দিয়েছেন। আল্লাহর কাছে এর শুকরিয়া আদায় করছি। প্রথমবারের মতো চরে এসেছি। এতে আজান দিয়ে মুসল্লীদের নিয়ে নামাজ আদায় করি। আল্লাহ সকলের সহায় হোক।

নিউজজি/এমএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন