সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

দেশ
  >
রাজনীতি

হাইব্রিডদের কঠোর বার্তা আ.লীগের

নিউজজি ডেস্ক ১৫ জুন , ২০২১, ০০:৩৯:০৬

  • হাইব্রিডদের কঠোর বার্তা আ.লীগের

ঢাকা: তিন সংসদীয় আসনে মনোনয়নে অনুপ্রবেশকারী হাইব্রিডদের প্রতি কঠোর বার্তা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তিন আসনেই মনোনয়ন পেয়েছেন ত্যাগী নেতা-কর্মীরা। 'হাইব্রিড' ডিপজল এবং এখলাস মনোনয়ন ফরমই কিনতে পারেননি। সুসময়ের কোকিলরা নানান দৌড়ঝাঁপ করলেও মনোনয়ন পাননি। দলের হাইকমান্ড বলছে, স্পষ্টতই কঠোর বার্তা দেওয়া হয়েছে তৃণমূলে।

শনিবার (১২ জুন) আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচনে নৌকার প্রার্থী নির্ধারণ করা হয়। ঢাকা-১৪-তে নৌকা, প্রতীক দেওয়া হয় আগা খান মিন্টুকে। সিলেট-৩-এ মনোনয়ন পান হাবিবুর রহমান হাবিব। কুমিল্লা-৫ আসনে মনোনয়ন দেওয়া হয় আবুল হাসেম খানকে। 

আগা খান মিন্টু রাজধানীর শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতি। একসময়ের ছাত্রলীগ নেতা। দীর্ঘদিন ধরেই দলে অবদান রেখে চলেছেন। ব্যবসায়ী হাবিবুর রহমান সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য। যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা ছিলেন। আওয়ামী পরিবারের সন্তান হাবিবুর রহমান এলাকায় গ্রহণযোগ্যতা তৈরি করেছেন বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে। অন্যদিকে আবুল হাসেম খান কুমিল্লার বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনিও আওয়ামী লীগের দুঃসময়ের নেতা। 

এই তিন আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন ৯৪ জন। এর মধ্যে প্রয়াত তিন সংসদ সদস্যের স্ত্রী, ব্যবসায়ীসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মী ছিলেন। সাবেক বিএনপি নেতা খল-অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল এবং এখলাস উদ্দিন মোল্লাহ মনোনয়ন ফরমই কিনতে পারেননি। নানান মাধ্যমে দৌড়ঝাঁপ করেও দলের প্রাথমিক সদস্য হতে পারেননি তারা। ক্ষমতাসীন দলের তিনজন সংসদ সদস্যের মৃত্যুর কারণে আসন তিনটি শূন্য হয়।

সূত্র বলছে, তিন মেয়াদে রাষ্ট্রক্ষমতায় আওয়ামী লীগে সুসময়ের বসন্তের কোকিলদের আনাগোনায় কোণঠাসা ত্যাগী কর্মীরা। মূলতঃ দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর থেকেই সুসময়ের কোকিল বাড়তে থাকে আওয়ামী লীগে। বিএনপি নির্বাচন বয়কট করা শুরু করলে এই সংখ্যা বাড়ে পাল্লা দিয়ে। টাকা ছড়িয়ে দলের একটি অংশকে হাত করে বড় নেতা বনে যান অনেকেই। নির্বাচন এলেই শুরু হয় তাদের মনোনয়ন বাগিয়ে নেওয়ার প্রতিযোগিতা। ত্যাগী নেতা-কর্মীরা বলছেন, মনোনয়ন না পেলে তারা দলীয় প্রার্থীকে হারানোর মিশনে উঠে-পড়ে নামেন। এতে সফল না হলেও অভ্যন্তরে কোন্দল তৈরি করে ফায়দা লুটতে ব্যস্ত হয়ে ওঠেন। 

দলীয় সূত্র বলছে, সম্প্রতি ফরিদপুরসহ বেশকিছু জায়গার দলীয় কোন্দলে অসন্তোষ প্রকাশ করেছেন দলীয় প্রধান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায়ও এসব বিষয়ে আলোচনা হয়। এ সময় প্রধানমন্ত্রী বিতর্কিত, চাঁদাবাজি ও দুর্নীতির অভিযোগ আছে, এমন কাউকে কমিটিতে না রাখার নির্দেশনা দেন। একইসংগে হাইব্রিডরা যাতে কোন্দল সৃষ্টি করতে না পারে সেজন্য বিভাগীয় সাংগঠনিক টিমকে আরও সক্রিয়ভাবে কাজ করার নির্দেশনাও এসেছে দলীয় প্রধানের তরফ থেকে।

এবার দলের হাইকমান্ড বলেছে, প্রয়াত এমপি পত্নীরা পরিচিত না হওয়ায় তাদেরকে মনোনয়ন দেওয়া হয়নি। তাদের সাংগঠনিক ব্যাকগ্রাউন্ডও নেই। তবে আগামীতে মনোনয়ন দেওয়ার আশ্বাস দিয়ে এলাকায় কাজ করতে বলা হয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাসিম বলেন, তৃণমূলে যারা দীর্ঘদিন দলের রাজনীতি করে আসছেন, তারাই দলের প্রাণভোমরা। তৃণমূলের শক্তিতে বলিয়ান হয়েই আওয়ামী লীগ দেশ ও মানুষের জন্য কাজ করে যাচ্ছে। দলের নীতির প্রতি যারা আস্থাশীল, শ্রদ্ধাশীল এবং পরীক্ষিত- তাদের গুরুত্ব সবকিছুর ঊর্ধ্বে। নাম-গোত্রহীন মানুষ, দলহীন ছুটে আসা হাইব্রিডদের জায়গা আওয়ামী লীগে নেই। নেত্রীও সবসময় এই বার্তা দিয়ে আসছেন। এবারের নির্বাচনে মনোনয়ন দেওয়ার মধ্য দিয়ে সেই জায়গাটা আরও পরিষ্কার করা হলো।

'তবে নতুন প্রজন্মের দ্বার সবসময় আওয়ামী লীগে খোলা থাকবে। মুক্তিযুদ্ধের চেতনার প্রগতিশীল অংশকে সবসময় আমরা স্বাগত জানাই'। বলেন বাহাউদ্দীন নাসিম।

আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, এই ধারা অব্যাহত রাখলেই বসন্তের কোকিলদের দৌরাত্ম কমবে। মূল্যায়ন পাবে সত্যিকারের ত্যাগীরা। তাদের দাবি, দলীয় মনোনয়ন না দেওয়ার সংগে সংগে তারা স্থানীয় রাজনীতিতে যেন প্রভাব বিস্তার করতে না পারে সেদিকেও খেয়াল রাখতে হবে। 

যশোর জেলা আওয়ামী লীগের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, 'আমরা রাজনীতি করে কিছুই করতে পারি না। কিন্তু কয়েকদিন কিছু টাকা পয়সা ব্যয় করে অল্পদিনের মধ্যে বহু টাকার মালিক হয়ে যায় অনেকে। কিন্তু বিপদে কোনো নেতাকর্মীর পাশে তারা থাকে না। গুণ্ডা বাহিনী রেখে সবাইকে আতংকগ্রস্ত করে ফেলে। এদের ব্যাপারে আরও কঠোর হতে হবে। যাতে তারা স্থানীয় রাজনীতিতে কোনোভাবেই প্রভাবশালী না হয়ে উঠতে পারে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers