মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

দেশ
  >
রাজনীতি

জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য স্ববিরোধী: বাম জোট

নিউজজি প্রতিবেদক ২৩ এপ্রিল , ২০২১, ২৩:২৩:১৯

  • জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য স্ববিরোধী: বাম জোট

ঢাকা: জলবায়ু সম্মেলনে (লডার্স সামিট অন ক্লাইমেট) প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যকে স্ববিরোধী বলে আখ্যায়িত করেছে বাম গণতান্ত্রিক জোট। জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় ধনী দেশসমূহকে কার্বন নিঃসরণ কমানোর আহ্বান জানিয়েছেন। অথচ নিজের দেশে একের পর এক পরিবেশ দূষণকারী ও জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে চলেছেন।
 
বিবৃতিতে আরো বলা হয়েছে, সরকার দেশের উপকূল জুড়ে ২৯টি কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প গ্রহণ করেছে। এমনকি জনমত উপেক্ষা করে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন ধ্বংস করে রামপালে কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। সরকারের জ্বালানি পরিকল্পনায় পূর্বের তিন শতাংশ থেকে বাড়িয়ে কয়লা থেকে বিদ্যুৎ প্রাপ্তি ৩৫ শতাংশ করা হয়েছে। এসব কার্যক্রম জলবায়ু পরিবর্তন সম্মেলনে দেওয়া বক্তব্যের পরিপন্থি এবং স্ববিরোধী। এছাড়াও পরিবেশ দূষণকারী কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে নিয়োজিত শ্রমিকেরা বাঁশখালীতে মজুরিসহ ন্যায্য দাবি জানাতে গেলে তাদেরকে পাখির মতো গুলি করে মেরে ফেলা হয়েছে।
 
বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধ ও বাঁশখালীতে শ্রমিক হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার দাবি করা হয়েছে। একইসঙ্গে সরকারের জলবায়ু তহবিলের আয়-ব্যয়ের হিসাব জনসম্মুখে প্রকাশের আহ্বান জানানো হয়েছে।
 
বিবৃতিদাতারা হলেন- বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক মোশরেফা মিশু, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ এবং সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers