মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

দেশ
  >
রাজনীতি

টিকা কূটনীতি: একাধিক উৎসে যুক্ত হওয়া জরুরি: আ স ম রব

নিউজজি প্রতিবেদক ২৩ এপ্রিল , ২০২১, ২১:১০:৩৮

  • ফাইল ছবি

ঢাকা: দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোতে করোনা ভাইরাসের টিকা দ্রুত সরবরাহ করার কূটনীতির নবতর উদ্যোগে যুক্ত হওয়া বাংলাদেশের জন্য জরুরি বলে মন্তব্য করে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আ স ম আবদুর রব গণমাধ্যমে এক বিবৃতি প্রদান করেছেন।

সম্প্রতি সংবাদপত্রে প্রকাশিত পররাষ্ট্রমন্ত্রীর এক বক্তব্যে জানা যায়, বাংলাদেশ জরুরি প্রয়োজনে করোনাভাইরাসের টিকা পেতে চীনের উদ্যোগে নতুন প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে। ‘ইমার্জেন্সি কোভিড ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর সাউথ এশিয়া’ নামের এই প্ল্যাটফর্মের চীন, বাংলাদেশ ছাড়া বাকি চারটি দেশ হচ্ছে আফগানিস্তান, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা। এ ছাড়াও নিজেরা টিকা তৈরির জন্য রাশিয়ার সহায়তাও নিচ্ছে বাংলাদেশ। উপরন্তু টিকা সংগ্রহের জন্য বাংলাদেশ সকল দেশের সাথে যোগাযোগ রাখবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। 

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র পক্ষ থেকে আমরা বহু পূর্বেই বলেছিলাম প্রাণরক্ষাকারী করোনা টিকার মত অতি গুরুত্বপূর্ণ বিষয়ে শুধু মাত্র একটি প্রতিষ্ঠান বা ভারতের উপর নির্ভর করা চরম ঝুঁকিপূর্ণ। একাধিক বিকল্প উৎস থেকে করোনার প্রয়োজনীয় সংখ্যক টিকা সংগ্রহ করা আমাদের রাষ্ট্রের জন্য অতি আবশ্যক। দেরিতে হলেও সরকার এ উদ্যোগ গ্রহণ করেছে।  

বাংলাদেশে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি পুরোপুরি অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে।সরকার যথাযথ ভাবে করোনা টিকা সংগ্রহ করতে না পারলে বহু মানুষ মৃত্যু ঝুঁকিতে পড়বে। আমরা আশা করছি সরকার  করোনা মহামারী থেকে মানুষের জীবন সুরক্ষায় দ্রুত প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers