শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

দেশ
  >
জাতীয়

অর্ঘ্য-অঞ্জলিতে পূজিত বিদ্যাদেবী সরস্বতী

নিউজজি প্রতিবেদক ২৬ জানুয়ারি , ২০২৩, ১৮:৩৯:৪৯

91
  • অর্ঘ্য-অঞ্জলিতে পূজিত বিদ্যাদেবী সরস্বতী

ঢাকা: পুষ্পার্ঘ্য আর অঞ্জলিতে পূজিত হলেন জ্ঞানের দেবী সরস্বতী। আজ (বৃহস্পতিবার) সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং গৃহে গৃহে পালিত হয় বাগদেবীর আরাধনা। রাজধানীতে সবচেয়ে বড় আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে। অতিমারির কারণে ২ বছর পর সেখানে মুক্ত পরিবেশে বর্ণিল আয়োজনে সরস্বতী বন্দনার আয়োজন করা হয়েছে। ৭৩ টি মণ্ডপে পূজিত হচ্ছেন দেবী। 

সনাতন ধর্মমতে জ্ঞান, শিল্পকলা ও বিদ্যার দেবী সরস্বতী। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে আচার ও রীতি মেনে অনুষ্ঠিত হয় সরস্বতী পূজা। দোয়াত-কলম, আমের মুকুল, জবের শিষ, বাসন্তী রঙের গাঁদা ফুল সহ নানা উপাচারে পূজিত হন দেবী। অতিমারির দাপট কমে আসায় এবার সারাদেশে সাড়ম্বরে এবং পুরানো আমেজে অনুষ্ঠিত হয় সরস্বতী পূজা। 

বর্ণাঢ্য আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের মাঠে নির্মাণ করা হয় দৃষ্টিনন্দন ৭৩টি মণ্ডপ। ভোর থেকেই সেখানে ভিড় জমান পূজারী শিক্ষার্থীরা। 

বেলা বাড়ার সাথে সাথে মাঠজুড়ে বাড়ে ভিড়। আয়োজক শিক্ষার্থীরা জানান, তিন বছর পর আবারও প্রাণের উৎসব। তাই বাড়তি আয়োজন আর আনন্দ।  শিক্ষার্থীরা জানালেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই পূজা, প্রতিবছর আনন্দময় সম্মিলনের উপলক্ষ্য হয়ে দাঁড়ায়। বিদ্যার দেবী স্বরস্বতীর কাছে জ্ঞান ও বুদ্ধি প্রার্থণা করে খুদে ভক্তরা।

এদিন পূজা মণ্ডপে ছিল হাতেখড়ির আয়োজন। ছোট শিশুর সঙ্গে অক্ষরের প্রথম পরিচয় করানো হয়। দেবী সরস্বতীর আশীর্বাদ নিয়ে শিক্ষার জগতে আনুষ্ঠানিকভাবে প্রবেশ করে ছোট্ট শিশুরা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন