শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

দেশ

সেপ্টেম্বরে বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা

নিউজজি ডেস্ক ২১ জুন, ২০২১, ১১:২৬:৩১

  • সেপ্টেম্বরে বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা

ঢাকা: প্রায় ১৮ বছর ধরে বীর মুক্তিযোদ্ধার ভাতা পাওয়া ২৫ থেকে ৩০ হাজার ব্যক্তি চুড়ান্ত যাচাইবাছাই শেষে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ পড়তে পারেন। একটি বেসরকারি টেলিভিশনকে এমনটাই জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ পর্যন্ত চূড়ান্ত তালিকায় প্রায় ১ লাখ ৬০ হাজার বীর মুক্তিযোদ্ধার নাম প্রকাশিত হয়েছে। মন্ত্রী জানালেন, সেপ্টেম্বরের মধ্যেই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। আর অভিযুক্তদের আপিলের শুনানি শেষ হবে ৩০ জুনের মধ্যে। 

একাত্তরে জীবনের ঝুঁকি নিয়ে যারা দেশ স্বাধীন করতে পাকিস্তানীদের বিপক্ষে যুদ্ধে অংশ নিয়েছিলেন সেই বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির কাজ এখনো শেষ হয়নি। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ভারতের দেয়া তালিকা এবং সরকারের লাল মুক্তিবার্তার মাধ্যমে বীর মুক্তিযোদ্ধারা স্বীকৃতি পান। তবে, সেসব তালিকার বাইরেও রয়ে গিয়েছিলেন অনেক বীর মুক্তিযোদ্ধা। ২০০১ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গঠিত হওয়ার পর সারাদেশে শুরু হয় বীর মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরীর কাজ। প্রকাশ করা হয় ২ লাখ ৩ হাজার বীর মুক্তিযোদ্ধার তালিকা। 

তবে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা নিয়ে নানা আলোচনা-সমালোচনার পর গত বছর ২৫শে মার্চ প্রথম ধাপে ১ লাখ ৪৮ হাজার এবং দ্বিতীয় ধাপে ৯ই মে প্রায় ৭ হাজার বীর মুক্তিযোদ্ধার নামের তালিকা প্রকাশ করে মন্ত্রণালয়। এরপর তৃতীয় ধাপে এ বছরের ৭ই জুন ১২ হাজার বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, সেপ্টেম্বরের মধ্যেই পূর্ণাঙ্গ তালিকা করা হবে। 

মন্ত্রী জানান, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল-জামুকায় এখন বীর মুক্তিযোদ্ধার তালিকায় থাকা প্রায় ৪০ হাজার ব্যক্তির কাগজপত্র যাচাইবাছাই হচ্ছে। উপজেলা পর্যায় থেকে পাঠানো প্রতিবেদনের ভিত্তিতে এই যাচাইবাছাই চলছে। তালিকা থেকে প্রায় ২৫ হাজার ব্যক্তির নাম বাদ পড়তে পারে বলে ধারণা মন্ত্রীর। 

মন্ত্রী জানালেন, উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধাদের আগের তালিকা যাচাইবাছাই চলমান থাকার পাশাপাশি স্থানীয় পর্যায় থেকে অনেকের বিরুদ্ধে মামলাও রয়েছে। তাই বীর মুক্তিযোদ্ধার তালিকা করতে সময় লাগছে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers