সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ , ৮ মুহররম ১৪৪৬

দেশ

কোরিয়ান রাষ্ট্রদূতের গাড়ি আটকালো ঢাবি শিক্ষার্থীরা

নিউজজি প্রতিবেদক ১০ জুলাই, ২০২৪, ১৬:১০:১৪

86
  • ছবি: সংগৃহীত

ঢাকা: সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিলের এক দফা দাবি আদায়ে 'বাংলা ব্লকেড' কর্মসূচি চলাকালে দক্ষিণ কোরিয়ার ডেপুটি রাষ্ট্রদূতের গাড়ি আটকে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর ১২টার দিকে কোটা আন্দোলনের দশম দিন ও দেশব্যাপী বাংলা ব্লকেডের ৩য় দিনে রাজধানীর মৎস্য ভবন এলাকায় এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা জানান, কোরিয়ান পতাকাবাহী গাড়িটি দুইজন ডেপুটি রাষ্ট্রদূত নিয়ে সচিবালয়ের দিকে যাচ্ছিলো। কিন্তু তখন অন্যান্য গাড়ির মতো এই গাড়িটিকেও আটকে দেয় শিক্ষার্থীর। ফলে, প্রায় ৩ ঘণ্টা অপেক্ষার পর গাড়ি থেকে নেমে অন্য মাধ্যমে করে সচিবালয়ের দিকে যান তারা।

ঢাবি শিক্ষার্থী আহমেদ সবুজ বলেন, আমাদের কর্মসূচির আওতামুক্ত জরুরি সেবা ছাড়া সব গাড়ি আটকে দেয়া হয়েছে। কোরিয়ার রাষ্ট্রদূতের গাড়ি প্রায় ৩ ঘণ্টা ধরে অপেক্ষা করেছে। কয়েকবার অনুরোধও করেছে ছাড়ার জন্য। কিন্তু আমরা বলেছি, সবার সমান অধিকার। উনাকে ছাড়লে আরও অনেকেই যেতে চাইবে। পরে দুইজন গাড়ি থেকে নেমে চলে যান।

প্রসঙ্গত, এক দফা দাবি আদায়ের লক্ষ্যে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ও দেশের বিভিন্ন মহাসড়কে দিনব্যাপী অবরোধ পালন করেছেন আন্দোলনকারীরা। শিক্ষার্থীদের এক দফ দাবি হলো- 'সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে নূন্যতম (সর্বোচ্চ ৫%) মাত্রায় এনে সংসদে আইন পাশ করে কোটাপদ্ধতিকে সংশোধন করতে হবে।'

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন