বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

দেশ

জুনেই ঢাকায় আসতে পারেন মোদি

নিউজজি প্রতিবিদেক ১১ জুন, ২০২৪, ১৮:০৮:৩৬

78
  • ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জুনের শেষ দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন। সেটা হলে নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদির এটা হবে প্রথম কোনো দেশে দ্বিপক্ষীয় সফর। এর আগে, প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ ও ২০২১ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান।

রোববার (৯ জুন) রাতে হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, পরপর তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সঙ্গে একান্ত সাক্ষাতে মিলিত হন। এসময় তিনি নরেন্দ্র মোদি ও ‘এনডিএ’ জোটকে নির্বাচনে বিজয়ের জন্য আবারও অভিনন্দন দেন এবং প্রধানমন্ত্রী মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ভারতীয় গণমাধ্যম এবিপিলাইভ জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক গভীর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী মোদি জুন মাসের শেষের দিকে ঢাকা সফরে আসতে পারেন।

কথা ছিল, জুনের শেষে অথবা জুলাইয়ের শুরুতে ভারতের নতুন সরকারের আমলে প্রথম বিদেশি অতিথি হিসেবে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু পরিকল্পনায় শেষ মুহূর্তে কিছু রদবদল আনা হয়েছে। এখন ভাবা হচ্ছে, বরং নরেন্দ্র মোদিই জুনের শেষ দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন।

এর একটা প্রধান কারণ হলো, তৃতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে সম্প্রতি শেখ হাসিনা দিল্লি থেকে ঘুরে এলেন। বাংলাদেশের চাওয়া, নতুন প্রধানমন্ত্রী হয়ে এবার নরেন্দ্র মোদি এ দেশ ঘুরে যাক।

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে শেষবার যে দ্বিপক্ষীয় সফর হয়েছিল, তখন দিল্লিতে গিয়েছিলেন শেখ হাসিনাই। এরপর গত বছরের সেপ্টেম্বরে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিতে বিশেষ আমন্ত্রিত হিসেবেও দিল্লিতে যান প্রধানমন্ত্রী।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন