মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১ , ১১ জিলহজ ১৪৪৫

দেশ

রংপুরে নাশকতার মামলায় বিএনপির ৫ জনের ১০ বছরের সাজা

রংপুর প্রতিনিধি ২০ নভেম্বর, ২০২৩, ১৯:৪৯:০০

72
  • ছবি: সংগৃহীত

রংপুর: রংপুরে বিস্ফোরক আইনে পুলিশের দায়ের করা মামলায় মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মাহফুজ উন-নবী ডনসহ পাঁচ নেতাকর্মীকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

অন্য দণ্ডপ্রাপ্তরা হলেন-জেলা বিএনপির সদস্যসচিব আনিছুর রহমান লাকু, মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ জহির আলম নয়ন ও জেলা যুবদলের সহ-সভাপতি তারেক হাসান সোহাগ ও যুবদল কর্মী আরিফ হোসেন।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক কৃষ্ণ কান্ত রায় এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মাহফুজ উন-নবী ডন আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

এ মামলায় মোট সাতজনকে আসামি করা হয়। তাদের মধ্যে রংপুর মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক রইচ আহমেদ ও জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক সামসুল হক ঝন্টু বেঁচে নেই। তাই তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, ২০১৩ সালের ১৯ মে বিএনপির হরতাল-অবরোধ চলাকালে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন এলাকায় আসামিরা বিভিন্ন বিস্ফোরকসহ নাশকতা সৃষ্টির লক্ষ্যে একত্রিত হয়। সেখানে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আসামিদের হাতেনাতে আটক করাসহ ৫৬টি পটকা বোমা উদ্ধারসহ জব্দ করা হয়। এ ঘটনায় তৎকালীন কোতোয়ালি থানা পুলিশের এসআই চন্দন কুমার চক্রবর্তী বাদী হয়ে একটি মামলা করেন। দীর্ঘ প্রায় ১০ বছর ধরে মামলার সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আজ সোমবার আদালত এই রায় দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার বলেন, অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত আসামিদের ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন। আমরা এ রায়ে সন্তুষ্ট।

তবে আসামিপক্ষের আইনজীবী আফতাব হোসেন বলেন, রাষ্ট্রপক্ষ যে সাক্ষী উপস্থাপন করেছেন আদালতে তারা ভিন্ন ভিন্ন সাক্ষ্য দিয়েছেন। কাজেই এটি একটি সাজানো মামলা। এছাড়া আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আইনজীবী অভিযোগ প্রমাণ করতে পারেননি। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এই রায়ে জাতি হতবাক হয়েছে।রায়ের বিরুদ্ধে আপিল করার কথাও জানান আসামিপক্ষের এই আইনজীবী।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন