শুক্রবার, ২ জুন ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০ , ১৩ জিলকদ ১৪৪৪

দেশ

‘আমার জমি-জমা কিছুই নেই, পরিবার নিয়ে থাকি অন্যের জমিতে'

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট ২৩ মার্চ, ২০২৩, ১৭:৫৬:৩৭

5
  • ছবি : নিউজজি

লালমনিরহাট: অনেক বছর ধরে পরিবার নিয়ে বসবাস করছি অন্যরে জমিতে। আগে তো পরিবার নিয়ে কয়েক বছর মামার বাড়িতে ছিলোং (ছিলাম) তারপর মামার জমিতে যখন থাকতে দিলো না তখন, পরিবার নিয়ে আসলোং (আসলাম) মালেক মোস্তাকের বাড়িতে। এদের বাড়িতে প্রায় ৬ বছরের মতো পরি বার নিয়ে বসবাস করার পর যখন এমরাও (মালেক) থাকতে দিলো না তখন পরিবার নিয়ে আসলোং মো. ওসমানের বাড়ি। এখানে থাকলাম কয়েক বছর।

তারপর আসলোং সিদ্দিক প্রফেসরের বাড়ি। এখানে প্রায় ৮-৯ বছর থাকার পর আবার গেইলোং (গেলাম) ঐ মামার বাড়িতে পরিবার নিয়ে। মামার বাড়িতে প্রায় ৮ বছর থাকার পর যখন আবার বের করে দিলো তখন সাবেক ছিটমহলে বোইনের (বোন) জমিতে বাড়ি করে কোনো মতে পরিবারের ৫ সদস্য নিয়ে বেচে আছি। এমন করি মাইসের (মানুষ) জমিতে আর কত দিন থাকব। ঘুম আসেনা বাড়িতে। নিজের জমি জমা নেই, এই দুশ্চিন্তায় রাইত জাইগা চোখের পানি ফেলি।

এইভাবে কেঁদে কেঁদে কথা গুলো বলছিলেন, লালমনিরহাট জেলা সদরের কুলাঘাট ইউনিয়ন ধাইরখাতা বাশপচাই (সাবেক ছিটমহল) এর বাসিন্দা জমির আলী। তিনি তার স্ত্রী মোছা. মমিনা বেগম, দুই ছেলে মমিনুল হক, মাসুদ রানা, কন্যা মিনা আক্তারকে নিয়ে মোফাজ্জল হোসেন (জমির আলীর বোনের স্বামী) জমিতে বতর্মান প্রায় ৭ বছর থেকে পরিবার নিয়ে বসবাস করছেন।

এলাকাবাসী বলেন, জমির আলীর কোনো জমি-জমা নেই। তিনি অনেক বছর থেকে অন্যরে জমিতে ঘর তুলে পরিবার নিয়ে বসবাস করছেন। এই প্রর্যন্ত অনেক এলাকায় থেকেছেন। তাদের পরিবার নিয়ে থাকার মতো কোনো জমি জমা নেই। তিনি একজন দিনমজুর। তিনি একদিন কামলা না দিলে তার সংসার চলে না। তিনি তার পরিবার নিয়ে অনেক কষ্টে জীবনযাপন করছে। আমরা এলাকাবাসী মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করি, আপনি জমির আলীর পরিবারকে গৃহ এবং জমি প্রদান করবেন।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন