রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯ , ২৮ সফর ১৪৪৪

দেশ

২৫ আগস্ট হরতাল ডাকতে যাচ্ছে বাম জোট

নিউজজি প্রতিবেদক ১১ আগস্ট, ২০২২, ২১:১৫:১২

141
  • ২৫ আগস্ট হরতাল ডাকতে যাচ্ছে বাম জোট

ঢাকা: জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার, সারের দাম কমানোসহ আরও কয়েকটি দাবিতে আগামী ২৫ জুলাই সারাদেশে হরতাল কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাম গণতান্ত্রিক জোট। তবে, হরতাল অর্ধদিবস হবে নাকি পূর্ণদিবস- তা এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।

বাম জোটের সূত্রে জানা গেছে, জ্বালানি তেলের বর্ধিত মূল্য, সারের দাম কমানোসহ আরও কয়েকটি দাবিতে আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে যাত্রা ও বিক্ষোভ করবে বাম গণতান্ত্রিক জোট। ওইদিন সারাদেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ হবে। ওইদিনই আনুষ্ঠানিকভাবে হরতালের ঘোষণা দেবে বাম জোট।

বাম জোটের একটি শরিক দলের নেতা জানান, হরতালের বিষয়টি ইতোমধ্যে জোটের বৈঠকে চূড়ান্ত করা হয়েছে। সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে, হরতাল সারাদিন হবে নাকি অর্ধেকদিন হবে, তা আগামী বৈঠকে চূড়ান্ত হবে। কিন্তু অর্ধদিবস হওয়ারই সম্ভাবনা বেশি।

বাম গণতান্ত্রিক জোটের শরিক দল সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স গণমাধ্যমকে বলেন, প্রতিদিনই আমাদের মিটিং-মিছিল, বিক্ষোভ সমাবেশ চলছে। তারই ধারাবাহিকতায় আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে আমাদের বিক্ষোভ-মিছিল আছে। সেখানে যদি সরকার আমাদের দাবি মেনে না নেয়, তাহলে হরতালসহ সব ধরনের কর্মসূচি পালন করব।

নাম না প্রকাশ করার শর্তে বাম জোটের শীর্ষ এক নেতা বলেন, আগামী ২৫ আগস্ট আমরা সারাদেশে হরতাল করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ অবস্থা থেকে মনে হচ্ছে তারা (সরকার) দাবি মেনে নেবে না।     

বাম জোটের নেতারা বলেছেন, অন্য কোনও জোটের সঙ্গে নয়, বাম জোট আপাতত নিজেরাই কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু জ্বালানি তেলের দাম বৃদ্ধি কিংবা বিদ্যুতের দাম বৃদ্ধি নয়, জনগণের সব দাবি-দাওয়া নিয়ে মাঠে নামবে বাম জোট।

বাম জোটের নেতারা নেতারা বলছেন, নতুন রাজনৈতিক জোটে ‘গণতন্ত্র মঞ্চ’ গঠনকে কেন্দ্র করে বাম জোটের দুইটি শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টি ও গণসংহতি আন্দোলনের সদস্যপদ স্থগিত রয়েছে। ফলে, বর্তমানে জোটের শক্তিও কিছুটা কমে গেছে। তাই বামজোট তার শক্তিবৃদ্ধিতে নতুন করে জোট আরও সম্প্রসারণ করার উদ্যোগ নেবে। তবে, এ ক্ষেত্রে বাম-ডানপন্থী যারাই বাম গণতান্ত্রিক জোটে আসতে চাইবে সবাইকে জোটের ঘোষণাপত্র ও দাবির সঙ্গে একমত হতে হবে।  

হরতালের প্রসঙ্গে জানতে চাইলে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তার গণমাধ্যমকে বলেন, আমরা এখন ১৭ আগস্টের কর্মসূচি পালন করার প্রস্তুতি নিচ্ছি। এরপরও সরকার জ্বালানি তেল, সারের মূল্য বৃদ্ধি প্রত্যাহারের দাবি মেনে না নিলে অন্য কর্মসূচিতে যাব।

বাম জোট সম্প্রসারণের প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, যারাই আমাদের জোটে আসতে চাইবে, সেটা বাম হোক আর ডানপন্থী হোক সবাইকে জোটের ঘোষণাপত্র ও দাবি মেনে আসতে হবে।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন