শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

দেশ

জনবল সংকটে সামেক হাসপাতালে ব্যাহত চিকিৎসাসেবা

আব্দুর রহমান, সাতক্ষীরা ১১ আগস্ট, ২০২২, ২০:৪৪:৪৬

212
  • ছবি: নিউজজি

সাতক্ষীরা: জেলার ৭টি উপজেলার ২৫ লাখ মানুষের আধুনিক চিকিৎসাসেবার একমাত্র ভরসাস্থল সাতক্ষীরা মেডিক্যাল কলেজ (সামেক) হাসপাতাল। গেল দুই বছর করোনার মধ্যেও এই হাসপাতালের চিকিৎসক-নার্সরা সময়োপযোগী সেবা দিয়ে সুনাম অর্জন করেছেন।

প্রতিনিয়ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। পার্শ্ববর্তী জেলা খুলনা ও যশোরের কয়েকটি উপজেলার রোগীরাও এখানে আসছেন চিকিৎসা নিতে। কিন্তু, জনবল সংকটের কারণে রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকেরা।

এদিকে, জনবল সংকটের কারণে চিকিৎসকেরা প্রাপ্ত সেবা রোগীদের দিতে না পারায় বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।

খোঁজ নিয়ে জানা যায়, দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের সর্বাধুনিক সুবিধা সংবলিত সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন, আইসিইউ, সিসিইউ, বান ইউনিটসহ অত্যাধুনিক সব যন্ত্রপাতি থাকার পরও জনবল সংকট থাকায় সেবা প্রত্যাশী অধিকাংশ রোগীদের চিকিৎসা নিতে হয় বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে। রোগীর চাপ বাড়ায় গেল বছর তড়িঘড়ি করে ৫০০ শয্যায় উন্নীত করা হলেও এখন পর্যন্ত হাসপাতালটিতে বাড়ানো হয়নি জনবল।

সামেক হাসপাতাল সূত্রে জানা যায়, বর্তমানে সৃষ্ট পদ সংখ্যা ১৬৫টির মধ্যে ৬৩টি চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া, কর্মকর্তা-কর্মচারীদের পদ শূন্য আছে আরও ৭৬টি।

অসুস্থ মাকে নিয়ে চিকিৎসা নিতে আসা আসাদুল জানান, তার বৃদ্ধা মা কয়েকমাস ধরে অসুস্থতায় ভুগছেন। অবস্থার অবনতি হলে গেল কয়েকদিন আগে তাকে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু ডাক্তার ও জনবল সংকট থাকায় এখানে নিয়মিত ডাক্তার রোগী দেখতে আসেন না। মাঝে মাঝে ইর্ন্টান ডাক্তাররা এসে রোগী দেখে যায়।

স্থানীয়রা বলেন, জেলাবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০১১ সালে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। এরপর ২০১৭ সালে মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্যক্রম শুরু হয়। প্রথমে ২৫০ শয্যা নিয়ে চালু করলেও বর্তমানে ৫০০ শয্যায় উন্নীত করা হয়েছে মেডিক্যাল কলেজ হাসপাতালটি। তবে জনবল সংকটের কারণে এখানে চিকিৎসা নিতে আসা রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, ৪ বছর পর মাত্র ১৬৫টি পদ সৃষ্টি হয়েছে। এতো কম জনবল দিয়ে ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালটি পরিচালনা করা খুবই কষ্টের ব্যাপার। স্থানীয়রা বলছেন, হাসপাতালে আইসিইউ, সিসিইউ, সর্বাধুনিক অপারেশন থিয়েটারসহ বিশ্বমানের সব যন্ত্রপাতি দ্বারা সজ্জিত করা হলেও ইনস্ট্রুমেন্ট, কেয়ারটেকার, ইটিজি টেকনিশিয়ান, ইসিজি, ইকো টেকনিশিয়ান, ডাইলাসিস টেকনিশিয়ানসহ গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি পরিচালনার জন্য পর্যাপ্ত জনবল নেই। দীর্ঘদিন পড়ে থেকে নষ্ট হওয়ার পথে কোটি কোটি টাকার চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি।

সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. কুদরত-ই-খুদা বলেন, বর্তমানে সিনিয়র, জুনিয়র এবং সহকারী সার্জনসহ মোট ৯৯টি চিকিৎসক কর্মকর্তা পদের বিপরীতে কর্মরত রয়েছেন মাত্র ৩৬ জন চিকিৎসক। তবে নার্সের কোনো সংকট নেই। এছাড়া, কর্মকর্তা কর্মচারীর শূন্য পদ ৭৬ জন। আউটসোর্সিং কর্মচারী রয়েছেন মাত্র ৭৬জন। এতো অল্প সংখ্যাক জনবল দিয়ে এতো বড় হাসপাতালে সেবা দিতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে আমাদের।

ইতিমধ্যে গত বছর জরুরি বিভাগ চালু করা হয়েছে। কিন্তু, বার্ন ইউনিট, ক্যান্সার ইউনিট, নিউরো মেডিসিন, নিউরো সার্জারি, সাইক্যটরি ইউনিটগুলো জনবল সংকটের কারণে চালু করা সম্ভব হয়নি। তবে আশা করছি, দ্রুত এই সংকট নিরসন হবে বলে জানান হাসপাতালের পরিচালক।

এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।

নিউজজি/ এইচএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন