রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯ , ২৮ সফর ১৪৪৪

দেশ

জোট গড়ছে ছোট দলগুলো, নজর রাখছে বড় দল

নিউজজি প্রতিবেদক ১১ আগস্ট, ২০২২, ১৯:০০:৫২

96
  • জোট গড়ছে ছোট দলগুলো, নজর রাখছে বড় দল

ঢাকা : জাতীয় নির্বাচনের আগে সক্রিয় হচ্ছে জোটের রাজনীতি। আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বাধীন জোটের বাইরে আরও জোট হচ্ছে। জেএসডির আ স ম রবের নেতৃত্বে ৭টি দল নিয়ে গঠিত হয়েছে নতুন জোট ‘গণতন্ত্র মঞ্চ’। যারা নির্দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচন চায়। এই জোটের কর্মকান্ড পর্যবেক্ষণ করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আর বিএনপি ‘গণতন্ত্র মঞ্চ’কে স্বাগত জানিয়েছে। 
 
স্বাধীন বাংলাদেশে জোট রাজনীতির পথ চলা শুরু ১৯৭২ সালের ২৯শে ডিসেম্বর। মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর হাত ধরে। ৭টি দল নিয়ে সেসময় গঠিত হয় সরকারবিরোধী সর্বদলীয় সংগ্রাম কমিটি। এর পর বিভিন্ন সময় রাজনীতির নানা হিসেব নিকেশে আরো ৩০টির মতো রাজনৈতিক জোট গঠিত হয়েছে। তৈরী হয়েছে মহাজোটও। তবে কিছু কিছু ক্ষেত্রে সাফল্য ছাড়া বড় কোনো সফলতা আসেনি জোটের রাজনীতিতে। 
 
জাতীয় নির্বাচনের প্রায় দেড় বছর আগে স্বল্প পরিচিত ও ছোট ছোট দল নিয়ে সম্প্রতি গঠিত হয়েছে ৭ দলীয় নতুন রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’। এই জোটের দলগুলো রাজপথে সরকারের বিরুদ্ধে অবস্থান নিলেও এখন স্বতন্ত্রভাবেই কর্মসূচী দেবে বলে জানান জোটের প্রধান সমন্বয়ক আ স ম আবদুর রব।
 
দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে জোটবদ্ধ হয়ে রাজনীতি করার প্রভাব আছে বলে মনে করেন বিএনপি নেতা হাফিজ উদ্দিন আহমেদ। তবে নতুন গঠিত এই জোটের দলগুলোর জনসমর্থন না থাকায় বিএনপির সাথে পথ চলতে হবে বলে মনে করেন তিনি। 
 
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক বললেন, নতুন জোট জনকল্যাণে কাজ করলে রাজনীতির জন্য সহায়ক হবে। তবে কারো আজ্ঞাবাহ হয়ে কাজ করলে রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে।
 
১৪ দলীয় জোট সক্রিয় থাকলেও আগামি সংসদ নির্বাচনের আগে বাস্তবতা বিবেচনায় সমমনাদের নিয়ে নতুন রাজনৈতিক মোর্চা হতে পারে বলেও জানান আওয়ামী লীগের এই নীতি নির্ধারক।

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন