বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯ , ১৩ মুহররম ১৪৪৪

দেশ

রথযাত্রায় সরকারি ছুটিসহ ৯ দফা দাবি ইসকনের

চট্টগ্রাম অফিস ২৮ জুন, ২০২২, ১৮:৫৩:০৩

121
  • ছবি: নিউজজি

চট্টগ্রাম: নগরীর ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির মিলনায়তনে সংবাদ সম্মেলনে রথযাত্রায় এক দিনের সরকারি ছুটি ঘোষণাসহ ৯ দফা দাবির কথা জানিয়েছেন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)।

ইসকন চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী মঙ্গলবার (২৮ জুন) সকালে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। সংবাদ সম্মেলন থেকে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত মঠ মন্দির সরকারি অর্থায়নে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুননির্মাণ, দেবোত্তর সম্পত্তি রক্ষা ও সংরক্ষণ, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রীয়ভাবে মন্দির নির্মাণ, ঐতিহ্যবাহী তীর্থস্থানগুলো রক্ষা ও সংরক্ষণ, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন ও শাস্তি মৃত্যুদণ্ড, ডিজিটাল সিকিউরিটি আইনে হিন্দুদের হয়রানি বন্ধ ও জেলে থাকা নিরপরাধীদের নিঃশর্ত মুক্তি, হিন্দুদের টার্গেট করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের হয়রানি বন্ধ ও শিক্ষাব্যবস্থা রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন—ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার, মহানগর পূজা কমিটির সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য রূপেশ্বর গৌরাঙ্গ দাস প্রমুখ।

চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী বলেন, রথযাত্রা মহোৎসব সুপ্রাচীনকাল থেকে ভারতের উড়িষ্যা রাজ্যের জগন্নাথ পুরিতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উদযাপিত হয়ে আসছে। ইস্কনের প্রতিষ্ঠাতা আচার্য কৃষ্ণকৃপাশ্রীমূর্তি শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ রথযাত্রা উৎসব সারা বিশ্বে সম্প্রসারিত করেছেন।

জাতিগত বিদ্বেষ, তথাকথিত ধর্র্মীয় উন্মাদনা, বর্ণবৈষম্য, অর্থনৈতিক আধিপত্য এমনকি যুদ্ধের হুমকি ইত্যাদির আবর্তে সারা বিশ্বের শান্তিপ্রিয় মানুষের জীবন যখন অতিষ্ঠপ্রায়, তখনই রথযাত্রার মতো অসাম্প্রদায়িক উৎসব সমগ্র বিশ্বের মানব সমাজে সৌহার্দ, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ স্থাপনে তাৎপর্যপূর্ণ ভূমিকা স্থাপন করে চলেছে।

ইস্কন ফুড ফর লাইফের মাধ্যমে দুস্থদের আহারের ব্যবস্থা, ভক্তিবেদান্ত ইনস্টিটিউটের মাধ্যমে সুশীল সমাজের মাঝে কৃষ্ণভাবনামৃত প্রচার, ভক্তিবেদান্ত বুক ট্রাস্টের মাধ্যমে গ্রন্থ প্রকাশ ও জ্ঞান বিতরণ কর্মসূচি, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, সবাইকে চরিত্রবান ও মাদকের ছোবল থেকে বাঁচাতে ইস্কন বিশেষ ভূমিকা রাখছে।

তিনি বলেন, আবহমানকাল ধরে এই বাংলায় রথযাত্রা একটি অন্যতম অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ উৎসব হিসেবে উদযাপিত হয়ে আসছে। এই উৎসবে বাংলার আপামর জনসাধারণ বিপুল উৎসাহ উদ্দীপনায় যোগদান করে থাকেন। আগামী ১ জুলাই (শুক্রবার) বিকেল ৩টায় ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে প্রবর্তক মোড় থেকে ঐহিত্যবাহী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হবে। রথযাত্রায় চট্টগ্রাম নগর, জেলা ও উপজেলাসহ আশপাশের এলাকা থেকে লক্ষাধিক মানুষ নেবেন। এ ছাড়া, রথযাত্রা উপলক্ষে ১-৮ জুলাই পর্যন্ত ৮ দিনব্যাপী নানা কর্মসূচি নেয়া হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ ১ জুলাই বিকেলে রথযাত্রার উদ্বোধন করবেন। এ ছাড়া শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক এমএ সালামসহ অন্যরা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

১ জুলাই (শুক্রবার) রথযাত্রা প্রবর্তক থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে হাজারী গলি গিয়ে শেষ হবে এবং ৮ জুলাই (শুক্রবার) ফিরতি রথ একই পথে হাজারীগলি থেকে প্রবর্তক আসবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী বলেন, সরকারের বিভিন্ন পর্যায়ে আমাদের এই দাবিগুলো উপস্থাপন করা হয়েছে। কোনো পরিবর্তন না হলে বিভিন্ন কর্মসূচী ঘোষণা করা হবে। এ ছাড়াও রাষ্ট্রযন্ত্রের গুরুত্বপূর্ণ পদে থেকে পররাষ্ট্রমন্ত্রী ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সাক্ষাতের সময় বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপে হামলা নিয়ে ‘মিথ্যা প্রচারণা’ বিষয়ক এবং সরকারি পৃষ্ঠপোষকতায় এ বছর মণ্ডপ তৈরি সংক্রান্ত যে বক্তব্য পররাষ্ট্রমন্ত্রী দিয়েছেন তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তিনি। পাশাপাশি সারা বাংলাদেশে জেলা পর্যায়ে মডেল মন্দির নির্মাণের দাবির কথাও তুলে ধরেন তিনি।

নিউজজি/এইচএম/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন