বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯ , ১৩ মুহররম ১৪৪৪

দেশ

সিরাজদিখানে নৌকা তৈরিতে ব্যস্ত কারিগররা

লতা মন্ডল, সিরাজদিখান (মুন্সিগঞ্জ) ২৮ জুন, ২০২২, ১৭:২৬:৩৪

93
  • ছবি: নিউজজি

মুন্সিগঞ্জ: জেলার সিরাজদিখান উপজেলার বিভিন্ন এলাকায় মৌসুমি ডিঙি নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মাঝি ও কারিগররা। বর্ষা মৌসুমে নিচু এলাকার লোকজনকে ঘর থেকে বের হলেই প্রয়োজন হয় নৌকার। এ কারণে বর্ষা মৌসুমে কদর বাড়ে নৌকার।

আবহমানকাল থেকে বর্ষা মৌসুমে এ এলাকার মানুষ কোসা নৌকা ব্যবহার করে আসছে। বর্ষার পানিতে যখন খাল-বিল ও বাড়ির চারপাশ থৈথৈ করে, তখন মানুষজন কোসা নৌকার মাধ্যমে বিভিন্ন জায়গায় যাতায়াত করে। উপজেলার নিচু এলাকার বাসিন্দারা নৌকার মাধ্যমে খেয়া পার হয়ে এক গ্রাম থেকে অন্য গ্রাম, স্কুল-কলেজ, হাট-বাজারে যাতায়াত করে থাকেন। এ সময় কৃষকরাও তাদের কৃষিপণ্য বহনে কোসা নৌকাই ব্যবহার করেন।

সরেজমিন দেখা গেছে, উপজেলার কাঠকারিগররা এখন নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। বিভিন্ন হাট-বাজার ও রাস্তার পাশে নৌকা তৈরি ও বিক্রি করতে দেখা যায়। উপজেলার ইছাপুরা ইউনিয়ন পরিষদের পাশে গড়ে উঠেছে ডিঙি ও কোসা নৌকা তৈরি ও বিক্রির বাজার। উপজেলার বিভিন্ন এলাকার দূর-দূরান্ত থেকে প্রতিদিন ক্রেতারা তাদের পছন্দসই নৌকা এখান থেকে কিনে থাকেন।

উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের মধ্যপাড়া গ্রামের মৃত রাধিকা  মন্ডলের ছেলে ভক্ত মন্ডল জানান, নৌকা তৈরি তাদের পারিবারিক পেশা। ছোটবেলা থেকেই বাবার সঙ্গে নৌকা তৈরির কাজ করছেন তিনি। বর্ষা এলেই নৌকা তৈরির কাজ বেড়ে যায়। নৌকা তৈরিতে বিশেষ কোনো কাঠ নির্দিষ্টভাবে ব্যবহার হয় না। আগে ভালো ভালো কাঠ দিয়ে নৌকা তৈরি করা হতো। এখন কড়ই, চাম্বল ও মেহগনি দিয়েই বেশি নৌকা তৈরি করা হয়। নৌকা তৈরিতে কাঠ ছাড়াও মাটিয়া তৈল, আলকাতরা, তারকাঁটা, গজাল, পাতাম ইত্যাদি লাগে, যা নৌকাকে দীর্ঘদিন টেকসই রাখে। দু'জনে প্রতিদিন দুটি ডিঙি নৌকা তৈরি করতে পারেন। একটি নৌকা তৈরিতে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা খরচ হয়। বিক্রি হয় ৪ থেকে সাড়ে ৫ হাজার টাকায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফুল আলম তানভীর বলেন, কোসা নৌকা নির্মাণ ও ব্যবহারের সুদীর্ঘকালের ঐতিহ্য রয়েছে। ঐতিহ্যবাহী এ বাহনকে ধরে রাখতে এবং নির্মাণ শ্রমিকদের টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

নিউজজি/ এইচএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন