মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯ , ২৮ জিলকদ ১৪৪৩

দেশ

ইটভাটা বন্ধে ব্যর্থতায় পাঁচ জেলার ডিসি হাইকোর্টে

নিউজজি প্রতিবেদক ১৭ মে, ২০২২, ১৬:১১:১৫

153
  • ইটভাটা বন্ধে ব্যর্থতায় পাঁচ জেলার ডিসি হাইকোর্টে

ঢাকা: বায়ুদূষণ রোধে ইটভাটা বন্ধে ব্যর্থতার বিষয়ে পাঁচ জেলার ডিসি ও পরিবেশ অধিদপ্তরের ডিজি হাইকোর্টে হাজির হয়ে প্রতিবেদন জমা দিয়েছেন। আজ মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিনের বেঞ্চে তারা হাজির হন।

তারা হাইকোর্টকে জানান, ৫ জেলার ৪১১টি অবৈধ ইটভাটার মধ্যে ৩১৪টি বন্ধ করা হয়েছে। বাকিগুলোর বিরুদ্ধে মামলা চলছে নিম্ন ও উচ্চ আদালতে।

রিটকারী আইনজীবী বলেন, মে মাস পর্যন্ত এমনিতেই ইটভাটা বন্ধ থাকে। অক্টোবর থেকে মে পর্যন্ত আবার চলে। এ নিয়ে নাটক চলছে বলেও মন্তব্য করেন তিনি। এদের শাস্তির আওতায় আনার দাবি জানান তিনি।

এর আগে আদালতের আদেশ অমান্য করায় এই পাঁচ জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে তলব করেন হাইকোর্ট। তাদের হাজিরার জন্য আজকের তারিখ ধার্য ছিল। গত ২০ এপ্রিল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মানবাধিকার সংগঠন এইচআরপিবির আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেয়া হয়।

২০১৯ সালের ২৬ নভেম্বর ঢাকা ও ঢাকার আশ-পাশের পাঁচ জেলা- নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। এই ইটভাটা বন্ধ করতে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করতে বলা হয়েছে।

একইসঙ্গে ঢাকায় কি কারণে বায়ুদূষণ হচ্ছে এবং দূষণ রোধে কি পদক্ষেপ নেয়া প্রয়োজন, সে বিষয়ে একটি গাইডলাইন তৈরি করতে পরিবেশ সচিবের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেন আদালত। এ কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন