শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

দেশ

এবার ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান

নিউজজি প্রতিবেদক ২৭ নভেম্বর, ২০২১, ১৪:০০:০৪

313
  • ছবি: সংগৃহীত

ঢাকা: ময়লার গাড়ির ধাক্কায় নিহত শিক্ষার্থী নাঈমের হত্যার দ্রুত বিচারসহ নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর সড়কে অবস্থান করছেন শিক্ষার্থীরা। ৯ দফা দাবির বাস্তবায়নে আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা এ সড়কে অবস্থান করছেন।

শনিবার (২৭ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান শুরু করে।

এ সময় তারা ধানমন্ডির বিভিন্ন সিগন্যালে থাকা প্রাইভেট কার, বাস এবং মোটরসাইকেল চালকের লাইসেন্স পরীক্ষা করছে। এ ছাড়াও, তাদের স্লোগান দিতে শোনা যায়, ‌‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না। প্রশাসন বিচার চাই।’

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে, নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহণ শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

এ ছাড়াও তাদের দাবির মধ্যে আরো আছে, বৈধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে ডিজিটাল বাংলাদেশের প্রত্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন সুনিশ্চিত করতে হবে। গণপরিবহণে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

নির্ঝর ক্যান্টনমেন্ট-এর শিক্ষার্থী শাহরিয়ার ইসলাম বলেন, নিরাপদ সড়কের দাবিতে আমাদের এই আন্দোলন চলতে থাকবে। আমাদের ভাই নাঈমসহ ইতোমধ্যে চারজন মারা গেছেন। খুনিদের বিচার করতে হবে। এখনো তাদের বিচারের আওতায় আনা হয়নি।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন