শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ , ২০ রবিউস সানি ১৪৪৩

দেশ

অপশাসন দীর্ঘস্থায়ী হলে রাষ্ট্রীয় শৃঙ্খলা ভেঙে পড়ে : আ স ম রব

নিউজজি প্রতিবেদক ২৪ অক্টোবর, ২০২১, ১৯:২৫:০৮

125
  • ছবি: ফাইল

ঢাকা: স্বাধীনতার পতাকা উত্তোলক আ স ম আবদুর রব বলেছেন, অপশাসন দীর্ঘস্থায়ী হলে রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা ও সংহতি বিনষ্ট হয় এবং নৈতিক সক্ষমতা ভেঙে পড়ে। গত কদিনে বাংলাদেশে  প্রশাসনিক ও সামাজিক নিষ্ক্রিয়তায় ধর্মীয় সহিংসতা সারাদেশে দ্রুত ছড়িয়ে পড়ায় সামাজিক সম্প্রীতি ঝুঁকিতে পড়েছে, দেশের রাজনীতি ও শাসন ব্যবস্থা অচল হয়ে পড়েছে।

এই ঘটনার গভীর তাৎপর্য থেকে অবশ্যই আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে বলেও উল্লেখ করেন জেএসডি সভাপতি।

তিনি বলেন, গণতান্ত্রিক শক্তির অনুপস্থিতিতে যেকোনো ধরনের জাতীয় বা আন্তর্জাতিক সংকট মোকাবেলায় রাষ্ট্র অক্ষম বা অকার্যকর হয়ে পড়ে। দীর্ঘস্থায়ী অপশাসনে বাংলাদেশ নামক রাষ্ট্রটিও চরম ঝুঁকিতে। গণতান্ত্রিক সুশাসনের অভাবে বাংলাদেশে সামাজিক সম্প্রীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে, জাতীয় ঐক্যের বন্ধন আলগা হয়ে যাচ্ছে, ধর্মীয় সহিংসতায় কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হচ্ছে এবং সর্বোপরি নৈরাজ্য বিস্তার লাভ করছে। এ অবস্থায় বিদ্যমান গভীর সংকট উত্তরণে বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-সংস্কৃতির সকল ক্ষেত্রে উচ্চতর বিকাশের মাধ্যমে জাতীয় জাগরণ গড়ে তুলতে হবে। এই জাগরণের মধ্য দিয়েই জাতিকে নৈতিকভাবে পুনরুজ্জীবিত এবং ঐক্যবদ্ধ করা সম্ভব হবে। সে লক্ষ্যে গণআন্দোলন ও গণজাগরণে মাধ্যমে ‘জাতীয় সরকার‘ গঠনের আন্দোলনকে তীব্রতর করতে হবে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রখ্যাত শ্রমিক নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোহাম্মদ শাহজাহানের ২৯তম মৃত্যুবার্ষিকীতে রোববার (২৪ অক্টোবর) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দানকালে এসব কথা বলেন জেএসডি সভাপতি।

আ স ম রব বলেন, রাষ্ট্র পরিচালনায় দেশের শ্রমজীবী-পেশাজীবী জনগণের অংশীদারিত্ব নিশ্চিত করাসহ মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মোহাম্মদ শাহজাহান আজীবন লড়াই করেছেন। আজকের সর্বব্যাপী নৈরাজ্য মোকাবেলায় জাতীয় জাগরণ সৃষ্টি করে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় মোহাম্মদ শাহজাহানের মতো পণ্ডিত, সাহসী, নির্মোহ নেতৃত্বের প্রয়োজন তীব্রভাবে অনুভূত হয়।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট আয়োজিত স্মরণসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গনস্বাস্থ্য-এর ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, জাতীয় শ্রমিক জোট সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেসবাহ উদ্দিন আহমেদ, জেএসডির কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের কার্যকরী সভাপতি তৌহিদ হোসেন।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট-এর সভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় আরো বক্তব্য রাখেন প্রয়াত মোহাম্মদ শাহজাহানের সহধর্মিণী মাফরুজ আরা বেগম, তৌফিক জাহান শিপলু, নির্মাণ শ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার মো. ওসমান, এম এ আউয়াল, এ বি এম জামাল উদ্দিন, আবুল হোসেন প্রমুখ।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন