শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ , ১৫ সফর ১৪৪৩

দেশ

চাঁদপুর ঘাটে যাত্রীর স্রোত, সময়সীমা শেষে লঞ্চ চলাচল বন্ধ

চাঁদপুর প্রতিনিধি ১ আগস্ট, ২০২১, ১৪:০৯:০৭

  • ছবি : নিউজজি

চাঁদপুর: ঘাট থেকে ঢাকার উদ্দেশে লঞ্চ ছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে। রবিবার (১ আগস্ট) সকাল ৬টা থেকে শুরু হয়ে ১১টা পর্যন্ত চাঁদপুর টার্মিনাল থেকে যাত্রী নিয়ে ৯টি লঞ্চ ছেড়ে যায়। অতিরিক্ত যাত্রীর চাপে কয়েকটি লঞ্চে স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। ৯টার পর চাঁদপুর ঘাটে বিপুল পরিমাণ যাত্রী ভিড় জমায়। তবে লঞ্চ সংকট এবং সময়সীমা শেষ হওয়ায় বিপুল সংখ্যক যাত্রী ঘাটে থাকলেও লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। বেলা ১১টার পর চাঁদপুর ঘাট থেকে লঞ্চ ছেড়ে যাওয়া বন্ধ ঘোষণা করে বিআইডব্লিউটিএ।

চাঁদপুর বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম বলেন, নির্দেশনা অনুযায়ী রাত থেকে লঞ্চ চলাচলের কথা থাকলেও যাত্রী না হওয়ায় রাতে চাঁদপুর থেকে কোনও লঞ্চ ছেড়ে যায়নি। তবে সকাল ৫টার পর থেকে ১১টা পর্যন্ত চাঁদপুর লঞ্চঘাট থেকে ৯টি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। সকাল থেকে ৯টা পর্যন্ত পরিস্থিতি কিছুটা ভালো ছিল। কিন্তু এরপর যাত্রীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের কোনোভাবেই বিধি-নিষেধ মানানো যায়নি। লঞ্চের ক্রাইসিস থাকায় এ অবস্থার সৃষ্টি হয়। সর্বশেষ ১১টায় সোনারতরী-২ লঞ্চটি ছেড়ে যায়। এরপর চাঁদপুর থেকে আর কোনো লঞ্চ ছেড়ে যায়নি। একটি লঞ্চ আছে। তবে যে পরিমাণ যাত্রী ঘাটে আছে- এ লঞ্চটি চালালে সকল যাত্রীই তাতে উঠবে। এতে করে ওভারলোডেড হয়ে দুর্ঘটনার আশঙ্কা তৈরি হবে। এ কারণে ১১টার পর আর কোনও লঞ্চ না ছাড়ার নির্দেশনা দিয়েছি। তাছাড়া সরকারি নির্দেশনাও এরকমই।

তিনি বলেন, হঠাৎ লঞ্চ চলাচলের ঘোষণা আসায় সব লঞ্চের স্টাফরা পুরোপুরি প্রস্তুত ছিল না। যে কারণে সব লঞ্চ চালানো সম্ভব হয়নি।

ঘাট ঘুরে দেখা গেছে, চাঁদপুর লঞ্চঘাটে যাত্রীর চাপ রয়েছে। যে কারণে অনেক যাত্রীকে ঘণ্টার পর ঘণ্টা লঞ্চঘাটে অপেক্ষা করতে হয়। তবে অন্যবারের তুলনায় লঞ্চঘাটে এবার প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। সকাল থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিআইডব্লিউটিএ, পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা ঘাটে অবস্থান নেন। স্বাস্থ্যবিধি মেনে ঘাট থেকে প্রত্যেকটি লঞ্চ ছেড়ে গেছে বলে দাবি করেছে লঞ্চ মালিক কর্তৃপক্ষ। যদিও শেষ পর্যন্ত যাত্রীদের স্বাস্থ্যবিধি মানানো যায়নি। লঞ্চ কম হওয়ায় কয়েকটি লঞ্চেই যাত্রীরা ঠাসাঠাসি করে উঠেছেন।

এর আগে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী জানান, শুধু একদিনের জন্য লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ সময় লঞ্চগুলো গার্মেন্টস শ্রমিকদের পরিবহনের ক্ষেত্রে অগ্রাধিকার দেবে।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers