বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ , ১৩ সফর ১৪৪৩

দেশ

বঙ্গোপসাগর উত্তাল, উপকূলে ফিরছেন জেলেরা

বরগুনা প্রতিনিধি ২৮ জুলাই, ২০২১, ২২:০৭:৪৯

  • ইন্টারনেট থেকে

বরগুনা: বঙ্গোপসাগর উত্তাল থাকায় সুন্দরবনসহ বিভিন্ন উপকূলে ফিরছেন জেলেরা। নিরাপদ এলাকায় আশ্রয় নিয়েছেন গভীর বঙ্গোপসাগরে মাছ শিকার করতে যাওয়া জেলেরা। অতিবৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে অনেক জেলেরা মাছ শিকার না করেই ফিরে এসেছে।

ট্রলার মালিক সমিতির তথ্যমতে, এখনও গভীর সাগর উত্তাল থাকায় সাগরেই নোঙর করে আছে অন্তত ৪ শতাধিক ট্রলার। আর সুন্দরবনে আশ্রয় নিয়েছে দুই হাজারেরও বেশি ট্রলার।

বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরি বলেন, ২৩ জুলাই মধ্যরাতে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞার ৬৫ দিন শেষ হয়। ওই রাতেই মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাট থেকে বঙ্গোপসাগরে মাছ শিকারে যায় বরগুনা, বাগেরহাট, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার এলাকার জেলেরা।

জেলেদের বরাত দিয়ে তিনি আরো বলেন, সোমবার (২৬ জুলাই) গভীর বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় পৌঁছায় তারা। ওই সময় থেকেই সাগরে থেমে থেমে বৃষ্টি শুরু হয়। তবে মঙ্গলবার (২৭ জুলাই) সকাল থেকে শুরু হয় ভারী বর্ষণ ও ঝড়ো বাতাস। সাগর উত্তাল হয়ে ওঠে। অনেক জেলে বাধ্য হয়ে মাছ শিকার না করেই ঘাটের উদ্দেশ্যে রওনা দিয়ে আজ বুধবার (২৮ জুলাই) ঘাটে ফিরে আসেন। তবে প্রায় চার শতাধিক জেলে গভীর সাগরে জাল ফেলেছেন, তারা ফিরতে না পেরে জালের সঙ্গে ট্রলার বেঁধে নোঙর করে রেখেছেন। যেসব জেলে সুন্দরবনের কাছাকাছি এলাকায় ছিল তারা সুন্দরবনের কটকা, কচিখালী, হিরনপয়েন্ট এলাকায় আশ্রয় নিয়েছেন।

মোস্তফা চৌধুরি আরো বলেন, টানা দু’দিন ধরে অনবরত বৃষ্টি চলছে। সাগর অত‌্যন্ত উত্তাল। যেভাবে ঝড়ো বাতাস বইছে, তাতে সুন্দরবনে আশ্রয় নেওয়া জেলেরাও নিরাপদ না। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই সুন্দরবনে আশ্রয় নেওয়া জেলেরা ঘাটে ফিরে আসবেন।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers