বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ , ১৩ সফর ১৪৪৩

দেশ

পাবনায় চালু হয়েছে আরটি পিসিআর ল্যাব

নিউজজি ডেস্ক ২৮ জুলাই, ২০২১, ১৭:৪৩:৩০

  • ছবি : সংগৃহীত

ঢাকা: দীর্ঘ প্রতিক্ষার পর পাবনায় চালু হয়েছে আরটি পিসিআর ল্যাব। ল্যাবটিতে প্রতিদিন ৯৬ জনের নমুনা পরীক্ষা করা যাবে। তবে লোকবল বৃদ্ধি করা হলে আরো বেশি নমুনা পরীক্ষা যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বুধবার (২৮ জুলাই) দুপুরে পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স ল্যাবের উদ্বোধন করেন। পাবনা মেডি ক্যাল কলেজ ভবনে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে স্থাপিত এ ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ডা. মো. বুলবুল হাসান।

এ সময় উপস্থিত ছিলেন পাবনা-সিরাজগঞ্জ সংরিক্ষত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মুহাম্মদ মহিবুল ইসলাম খাঁন প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এমনিতেই স্বাস্থ্যসেবায় অনেক পিছিয়ে পাবনা জেলা। পিসিআর ল্যাব না থাকায় নমুনা পরীক্ষার জন্য পাঠানো হতো রাজশাহীতে। কিট বা ধারণক্ষমতা নেই এমন অজুহাতে রাজশাহী ল্যাব নমুনা না নিলে ঢাকায় পাঠাতে হত। শুধু তাই নয়, একবার নমুনা দিয়ে রিপোর্টের পেতে অপেক্ষা করতে হয় কমপক্ষে ১০-১২ দিন। এই ভোগান্তির কারণেও কমে যাচ্ছিল নমূনা সংগ্রহ।

পাবনার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরি জানান, এখন নমুনা পরীক্ষার অচলাবস্থা কেটে যাবে। জনবল বেশি নেয়া গেলে প্রতিদিন বেশি করে নমুনা পরীক্ষা করা যাবে।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) সালেহ মুহম্মদ আলী জানান, ২৫০ শয্যার পাবনা জেনারেল হাসপাতালই জেলার সব চিকিৎসার একমাত্র ভরসা। কিন্তু এখানে কোভিড আক্রান্তদের দ্রুত চিকিৎসা দেয়া যাচ্ছিল না রোগ শনাক্তে বিলম্বের জন্য। আর এজন্য পিসিআর ল্যাব অতীব জরুরি ছিল। আজ সেটি বাস্তবায়ন হলো।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers