বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ , ২৯ রমজান ১৪৪২

প্রবাস

নিউইয়র্ক ছেড়ে বাফেলোয় যে কারণে বাংলাদেশিরা

নিউজজি ডেস্ক ৪ মে , ২০২১, ০১:২৪:২৬

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: করোনা মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রের বড় বড় শহর থেকে মানুষের অন্যত্র স্থানান্তরের হার বেড়েছে। এ ক্ষেত্রে বেশির ভাগ মানুষের পছন্দের তালিকায় রয়েছে বাফেলো, মিশিগান, ফিলাডেলফিয়া, আলবেনির মতো শহর। এসব শহরে মানুষ স্থানান্তরের ফলে সেখানে বাড়ি বেচা-কেনা বা রিয়েল এস্টেট ব্যবসা বেশ জমে উঠেছে। ক্রেতার চাহিদার কারণে ঘর-বাড়ির দামও ক্রমাগত বেড়ে চলেছে।

বড় বড় শহর যেমন নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়ায় ভাড়া ও বাড়ির দাম বেশি হওয়ায়  মানুষ একটু ছোট শহর ও গ্রামাঞ্চলের দিকে বসত গড়ছে। মানুষের স্থানান্তরের ক্ষেত্রে বেশি প্রভাব রাখছে ঘর-বাড়ির দাম ও যাতায়াত ব্যবস্থা। তা ছাড়া করোনা মহামারি শুরুর সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কার্যক্রম অনলাইনে পরিচালনার কারণে অনেকে ঘরে বসেই কাজ করার সুবিধা পাচ্ছেন। এতে অনেকেই শহর ছেড়ে গ্রামাঞ্চলের দিকে স্থানান্তর হচ্ছেন। 

নিউইয়র্কের বাফেলো ও মিশিগান রাজ্যের বেশ কয়েকটি শহরে ঘর-বাড়ির দাম এখনো হাতের নাগালে। ফলে অনেকেই নগদ অর্থ দিয়ে এসব জায়গায় বাড়ি কিনছেন। এতে ব্যাংক ঋণ বা মর্টগেজের ঝামেলায় পড়তে হচ্ছে না। অত্যধিক হারে লোকজন স্থানান্তরের ফলে যুক্তরাষ্ট্রজুড়ে বাড়ির চাহিদা বেড়েছে। অনেক জায়গায় বিক্রেতার চেয়ে ক্রেতার সংখ্যা বেশি। চাহিদা বেশি থাকায় তাই বাড়ির দাম স্বাভাবিকের চেয়ে বেড়ে যাচ্ছে।

দা ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েলটরস (এনএআর) বিক্রির অপেক্ষায় থাকা  বাড়ি-ঘর পর্যবেক্ষণ করে থাকে। এনএআর থেকে প্রকাশিত তথ্যমতে, ফেব্রুয়ারি মাসে প্রায় ১০ লাখ ৫০ হাজার বাড়ি বিক্রির জন্য বাজারে ছিল, যুক্তরাষ্ট্রের ইতিহাসে যা সবচেয়ে কম। ২০২০ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা প্রায় ২৯ শতাংশ কম।

যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশি অভিবাসীদের বড় একটি অংশের বসবাস নিউইয়র্ক নগরে। বেশি বাসা ভাড়া ও বাড়ির উচ্চ মূল্যসহ জীবনযাত্রার অত্যধিক ব্যয়ের সঙ্গে নিজেকে মানিয়ে বাংলাদেশিরা কঠোর পরিশ্রমের মাধ্যমে নিউইয়র্কে নিজের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। কিন্তু করোনা মহামারি শুরুর পর বাংলাদেশি অভিবাসীদের নিউইয়র্ক নগর ছেড়ে অন্যত্র স্থানান্তরের হার আগের যেকোনো সময়ের চেয়ে বেড়েছে। বাংলাদেশিদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে নিউইয়র্ক নগর থেকে প্রায় ৪০০ মাইল দূরের শহর বাফেলো।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers