বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, , ৬ জুমাদিউল আউয়াল ১৪৩৯

সাহিত্য
  >
কবিতা

‘বাচনিক সম্মাননা’ পাচ্ছেন ফেরদৌস নাহার

নিউজজি প্রতিবেদক অক্টোবর ২৬, ২০১৭, ১৫:৫৯:২৫

  • ‘বাচনিক সম্মাননা’ পাচ্ছেন ফেরদৌস নাহার

কবি ফেরদৌস নাহার পেতে যাচ্ছেন 'বাচনিক সম্মাননা ২০১৭'। টরন্টোর আবৃত্তি বিষয়ক সংগঠন ‘বাচনিক’-এর পঞ্চ বর্ষপূতি উপলক্ষে ৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় আয়োজিত অনুষ্ঠানে তার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হবে। সম্মাননা তুলে দেবেন কবি  কবি আসাদ চৌধুরী।

১৭৮৫ ফিঞ্চ এভিনিউ ওয়েস্টে ইয়র্কউড লাইব্রেরী থিয়েটার হলে বাচনিকের বার্ষিক আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, এ বছর থেকেই প্রথম বারের মতো ‘বাচনিক সম্মাননা’ প্রবর্তন করেছে আবৃত্তি সংগঠন বাচনিক।

কবি ফেরদৌস নাহারকে সম্মাননা দেওয়া প্রসঙ্গে বাচনিক জানিয়েছে, আবৃত্তি সংগঠন হিসেবে 'বাচনিক' কতটা জনপ্রিয়তা অর্জন করেছে সেটার বিচার করবেন সংগঠনটির শ্রোতা-শুভানুধ্যায়ীরা। কিন্তু বাচনিকের কার্যক্রম শুধু কবিতা আবৃত্তির মধ্যেই সীমাবদ্ধ না থেকে সমাজ সচেতনতার দায়ভার কাঁধে নিয়ে দেশ-কালের প্রয়োজনে কাজ করছে। স্মরণ করেছে সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিদের। বিশেষ করে মানবিক বোধে পাশে দাঁড়িয়েছে মুমূর্ষু কবির, আয়োজন করেছে 'সুচেতনা' শিরোনামের যুদ্ধ, সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী শান্তির সপক্ষে কবিতাসন্ধ্যা। একইভাবে বাংলা ভাষার শ্রেষ্ঠ পঞ্চকবির কবিতা নিয়ে আয়োজন করেছে 'পঞ্চকবির পঙক্তিস্রোত' এবং কানাডা প্রবাসী সমকালীন বাংলাদেশী উল্লেখযোগ্যসংখ্যক কবিদের কবিতা নিয়ে আয়োজন করেছে আবৃত্তি অনুষ্ঠান ‘সময়সেতুপথে’।

কবি ফেরদৌস নাহার শুধু একজন কবিই নন, কবিতার পাশাপাশি ছবি আঁকেন, গান লেখেন। নিজেকে গদ্য-পদ্যের শ্রমিক হিসেবে মনে করেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘ছিঁড়ে যাই বিংশতি বন্ধন’, ‘উলঙ্গ সেনাপতি অক্টোপাস প্রেম’, ‘দেহঘর রক্তপাখি’, ‘সমুদ্রে যাবো অবিচল এলোমেলো’, ‘বর্ষার দুয়েন্দে’, ‘উদ্ধত আয়ু’, ‘বৃষ্টির কোনো ভাষা নেই’, ‘পান করি জগৎ তরল’, ‘চারুঘাটের নৌকাগুলো’, ‘নেশার ঘোরে কবিতা ওরে’, ‘পাখিদের ধর্মগ্রন্থ’, ‘নাভি ও নন্দন’। নাহার লিখেছেন বেশ কিছু প্রবন্ধগ্রন্থ।

মুক্তিযুদ্ধের চেতনায় ঋদ্ধ ফেরদৌস নাহার যেমনি ছিলেন সমকালীন কাব্য আন্দোলনের সাথে যুক্ত; তেমনি, স্বৈরাচার বিরোধী আন্দোলনে প্রতিষ্ঠিত কবিদের সংগঠন 'কবিতা পরিষদ'-এ প্রতিষ্ঠাকালীন সময় থেকে দীর্ঘদিন কাজ করেছেন।

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers