সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

সাহিত্য
  >
কবিতা

সুদৃঢ় হোক কবি বদরুল হায়দারের পথচলা

নিউজজি প্রতিবেদক আগস্ট ১, ২০১৭, ১৭:০০:৩০

  • সুদৃঢ় হোক কবি বদরুল হায়দারের পথচলা

দীর্ঘদিন কবিতার সাথে বসবাস এবং একজন নিরেট কবিতাকর্মী হিসেবে নিবেদিত রয়েছেন তিনি। যেন কবিতাই তার একমাত্র আরাধ্য। নিরন্তর পথচলায় এরই মধ্যে নিজের স্বতন্ত্র একটা কাব্যসত্ত্বার প্রকাশ ঘটিয়েছেন। বলছি, আশির দশকের অন্যতম প্রধান কবি বদরুল হায়দার-এর কথা। আজ ১লা আগস্ট নন্দিত এ কবির জন্মদিন। ১৯৬৩ সালের এই দিনে নোয়াখালী জেলার গণিপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। 

শব্দের খেলায় কবিতার ভাষা নির্মাণে কবি বদরুল হায়দারের জুড়ি নেই। বর্তমান বাংলা কবিতায় বদরুল হায়দার জনপ্রিয় একজন কবি। কবিতার হৃদছোঁয়া পঙ্‌ক্তিমালায় দেখা মিলে তার ভাবনা-মননের অনবদ্য কারুকাজ। তার লেখায় বিদগ্ধ শিল্পবুননের অপার মমতার দেখা মিলে। বিশেষ করে কবি বদরুল হায়দার রচিত ‘ভালোবাসার পাঠ থেকে শিখে নাও ভুলে যাওয়া’, ‘তুমি আমাতে অবাধ্য হও, আমি তোমাতে’, ‘শাহবাগ ছুটি হলে পৃথিবী ঘুমিয়ে পড়ে/কবিতার রাজধানী হয়ে পরে তুমিহীন’সহ অসংখ্য পঙ্‌ক্তিমালায় সে বিষয়টিই খুঁজে পাওয়া যায়।

বদরুল হায়দারের প্রকাশিত গ্রন্থের মধ্যে আত্মজ পরিব্রাজক, কালো সিল্কের অন্ধকার, নিষ্ঠ ভ্রূণে এক চিৎকার, উন্মাদ সত্যদ্রষ্টা, সময় বিক্রির গল্প, লাভসিটি, মুই তোরে কুচপাঙ, নোনা জলে সুফলার গান উল্লেখযোগ্য।

তিনি সম্পাদনা করেছেন- জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা সমগ্র, জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ গল্প সমগ্র, বঙ্গবন্ধুকে নিবেদিত শ্রদ্ধাঞ্জলি, মুক্তিযুদ্ধের কবিতা ইত্যাদি । এছাড়াও দীর্ঘদিন ধরে ‘কবিতাচর্চা’ নামে একটি ‘কবিতাপত্রিকা’ সম্পাদনা করছেন তিনি।

কবি বদরুল হায়দার বর্তমানে দৈনিক 'বাংলা ৭১ 'এবং 'উত্তরাধিকার ৭১ নিউজ' পোর্টাল-এ সহকারী সম্পাদক হিসাবে কর্মরত রয়েছেন। গুণী এই কবির জন্মদিনে নিরন্তর শুভেচ্ছা।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers