মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

সাহিত্য

সাহিত্যের আলোয় উদ্ভাসিত হবে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

ফারুক হোসেন শিহাব ৮ জানুয়ারি , ২০১৮, ১৭:৩৯:৪৭

  • সাহিত্যের আলোয় উদ্ভাসিত হবে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি ভালোবাসা ছড়িয়ে দেয়ার প্রয়াসে ঢাকায় শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’। ‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’-স্লোগানে বাংলা একাডেমির দুটি মিলনায়তন ও বহিরাঙ্গণের তিনটি মঞ্চে ১৩ই জানুয়ারি থেকে ১৫ই জানুয়ারি অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য এ সম্মেলন। ১৩ জানুয়ারি বিকেল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানারকম সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে বলে আয়োজকসূত্রে জানা গেছে। মোট ছয়টি সেমিনারে নির্ধারিত বিষয়ে প্রবন্ধপাঠ ও আলোচনা করবেন আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

একাধিক অস্থায়ী মঞ্চে পরিবেশিত হবে চলচ্চিত্র, নাটক, আবৃত্তি, আবহমান বাংলা গান ও লোক অনুষ্ঠান। সম্মেলনে বিভিন্ন ভাষায় প্রকাশিত বই এবং লিটল ম্যাগাজিনের বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থাসহ আপ্যায়নের জন্য থাকবে রেস্তোরাঁ।

একুশে গ্রন্থমেলার আগে ব্যাপক প্রত্যাশাময় এ আয়োজনে সাহিত্যের আলোয় আবার উজ্জ্বল হবে রাজধানী। যান্ত্রিক ঢাকায় গল্প-উপন্যাস আর কবিতাবিষয়ক আলোচনায় মেতে উঠবেন দেশ-বিদেশের প্রখ্যাত সাহিত্যিকরা। স্বাগতিক বাংলাদেশের সঙ্গে এ সম্মেলনে অংশগ্রহণ করবেন ভারতসহ সারা বিশ্বের বাংলা ভাষাভাষী তিন শতাধিক কবি-সাহিত্যিক।

আসরে গল্প ও কবিতাপাঠে অংশ নেবেন নির্বাচিত কবি-কথাসাহিত্যিক ও আলোচকবৃন্দ। অতিথি-দর্শনার্থী ও সাহিত্যিকদের মধ্যে থাকবে উন্মুক্ত আড্ডার সার্বক্ষণিক আয়োজন। সম্মেলনটির আয়োজন করছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ। সহযোগিতায় রয়েছে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশ।

বহুল প্রত্যাশিত এই সাহিত্য সম্মেলনের মাধ্যমে সারা পৃথিবীতে বাংলা ভাষার সাহিত্যচর্চা আরও গতিময় হয়ে উঠবে বলে আয়োজকদের বিশ্বাস। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত সরকারের সদ্য-বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। আয়োজনের সকল প্রস্তুতি শেষ পর্যায়ে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সম্মেলনে অংশগ্রহণে জন্য ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশনের লিংক http://banglasahityasammelan.com/register/

 

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers