মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

সাহিত্য

আইসিইউতে কথাসাহিত্যিক শওকত আলী

নিউজজি প্রতিবেদক ৬ জানুয়ারি , ২০১৮, ১৩:৩৩:৪৩

  • আইসিইউতে কথাসাহিত্যিক শওকত আলী

‘জনগণের যে কষ্ট এটা কিছুতেই দূর হচ্ছে না এবং দূর করার চেষ্টা দেখা যাচ্ছে না। এইটাই আমার আফসোস।’ কিছু দিন আগে এমন আফসোসই করেছিলেন বাংলা কথা সাহিত্যের অন্যমত শক্তিমান পুরুষ শওকত আলী। বাংলাভাষার অন্যতম শক্তিমান এই লেখক, প্রদোষে প্রাকৃতজনের এই লেখক এখন গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। 

ল্যাব এইডের এজিএম (কর্পোরেট কমিউনিকেশনস) সাইফুর রহমান লেনিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। ৮১ বছর বয়সী শওকত আলীর ফুসফুসে সংক্রমণ হয়েছে বলে জানিয়েছেন তার ছেলে সাংবাদিক শওকত কল্লোল। 

শওকত আলী একমাত্র কথা শিল্পী, যিনি বাংলা উপন্যাসে বৈচিত্র্য এনেছেন। একহাতে লিখেছেন ইতিহাস, ঐতিহ্য, ভূগোল, তৃণমূল মানুষের জীবন, মধ্যবিত্ত, দেশভাগ, প্রেম। সব স্বাদ আছে তার লেখায়। একটা উপন্যাসের সাথে আর একটার মিল কম। উপন্যাস ছাড়াও লিখেছেন ছোটগল্প, প্রবন্ধ, বাচ্চাদের জন্য গল্প-উপন্যাস। 

সব মিলে তার বই সংখ্যা হবে ৩০/৩৫। তার লেখা অন্যতম উপন্যাসের মধ্যে আছে, প্রদোষে প্রাকৃতজন, ওয়ারিশ, অপেক্ষা, গন্তব্যে অতঃপর, পিঙ্গল আকাশ, উত্তরের খেপ, অবশেষে প্রপাত, জননী ও জাতিকা, জোড় বিজোড় ইত্যাদি।

৮১ বছর বয়সী শওকত আলীর জন্ম ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার থানা শহর রায়গঞ্জে। ছাত্র জীবনে কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন শওকত আলী। বাবা ছিলেন হোমিওপ্যাথি ডাক্তার। তিনি বৈরাগ্য ধারণ করেছিলেন। পরে স্বাধীনতা যুদ্ধে ১৯৭১-এর এপ্রিল মাসে পাকসেনার গুলিতে তিনি শহীদ হন। 

শওকত আলী সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন তিনি। সারাজীবন তিনি শিক্ষকতা করে পার করেছেন। দীর্ঘদিন বামপন্থিদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। 

এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়। কথাসাহিত্যে অবদানের জন্য শওকত আলী ১৯৯০ সালে একুশে পদক পান। এছাড়া তিনি বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার,ফিলিপস সাহিত্য পুরস্কারও লাভ করেন তিনি।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers