বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, , ৪ জুমাদাউস সানি ১৪৩৯

বিদেশ

মালয়েশিয়ার কাছে যুদ্ধবিমান বিক্রি করতে চায় ব্রিটেন

নিউজজি ডেস্ক ১৩ ফেব্রুয়ারি , ২০১৮, ১৭:৩৩:৩৬

  • ছবি-সংগৃহীত

ঢাকা: মালয়েশিয়ার কাছে নতুন যুদ্ধবিমান সরবরাহ করতে চায় ব্রিটেন।মালয়েশিয়ার পুরনো হয়ে যাওয়া যুদ্ধবিমান বহরে তাই নতুন বিমান সরবরাহ করবে তারা। এজন্য দেশটির অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠান বিএই মালয়েশিয়ার কাছে ২০০ কোটি ডলারের যুদ্ধবিমান বিক্রি করার আগ্রহ দেখিয়েছে। অস্ত্র কেনার জন্য কুয়ালালামপুর সরকারকে রাজি করাতে কোম্পানিটি ব্রিটিশ সরকারের সহযোগিতা চেয়েছে।

বিএই হচ্ছে ইউরোপীয় কনসোর্টিয়ামের অংশ এবং এ কোম্পানি অত্যাধুনিক ইউরোফাইটার টাইফুন যুদ্ধবিমান তৈরি করে। কোম্পানিটি আশা করছে, মালয়েশিয়ার কর্মকর্তারা তাদের সঙ্গে চুক্তি করবেন। মালয়েশিয়া ১৮টিরও বেশি বিমান পরিবর্তনের চিন্তা করছে। সম্প্রতি, মালয়েশিয়ার বিমান বাহিনী তাদের বহর থেকে রুশ নির্মিত বেশ কিছু মিগ-২৯ বিমান বাদ দিয়েছে।

অবশ্য, ব্রিটিশ কোম্পানি মালয়েশিয়ার কাছে যুদ্ধবিমান বিক্রির আশা করলেও সে পথে খানিকটা প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে ফ্রান্স। তারা রাফায়েল বিমান বিক্রির জন্য চেষ্টা চালাচ্ছে। এ বাধা কাটিয়ে উঠতে বিএই কোম্পানি ব্রিটিশ সরকারের সহায়তা নিতে চায় যাতে মালয়েশিয়াকে অর্থ পরিশোধের জন্য দীর্ঘ সময় দিতে পারে।

জাতীয় নির্বাচনের জন্য মালয়েশিয়া সরকার বিমান কেনার পরিকল্পনা নিয়ে কিছুটা ধীর গতিতে এগুচ্ছে। সে ক্ষেত্রে আগামী আগস্টের আগে বিমান কেনাবেচার সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে।

 

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers