মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

প্রযুক্তি

সূর্যে যাবে নাসা!

নিউজজি ডেস্ক ১ জানুয়ারি , ২০১৮, ১১:৩১:৪৭

  • ছবি : ইন্টারনেট

ঢাকা : নাসার পরবর্তী মিশন সূর্য। পার্কার নামের মহাকাশযানে ভর করে সূর্যকে স্পর্শ করবে নাসা। মহাকাশ গবেষণা সংস্থা- নাসার এই যানটিই হবে মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথম কোন স্পেসক্রাফ্ট যা সূর্যের পরিমণ্ডলের গভীরে প্রবেশ করবে।

যানটির উৎক্ষেপণ করা হবে ২০১৮ সালের জুন মাসে। কিন্তু নাসা বলছে, এটি সূর্যের চারদিকে ঘুরতে শুরু করবে ২০২৪ সাল থেকে। সূর্যের উপরপৃষ্ঠ অত্যন্ত গরম। সেখানকার তাপমাত্রা ১০ হাজার ডিগ্রি ফারেনহাইটেরও বেশি। আর তাই পার্কারের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ, প্রচ- গরমের মধ্যে টিকে থাকা। সূর্যের পরিম-ল বা ফটোস্টিম্ফিয়ারের যে জায়গায় থেকে এটি ঘুরবে, সেখানকার তাপমাত্রা এক হাজার ৩০০ ডিগ্রি সেলসিয়াস বা আড়াই হাজার ডিগ্রি ফারেনহাইট।

সূর্যের চারদিকে এর ঘোরার গতি হবে ঘণ্টায় চার লক্ষ ৩০ হাজার মাইল। পার্কার তৈরি করে এই যানটিকে মহাকাশে পাঠাতে নাসার খরচ হবে প্রায় দেড় বিলিয়ন ডলার। এর আকার হবে ছোট্ট একটি গাড়ির সমান। সূর্য থেকে প্রায় ৪০ লক্ষ মাইল দূরে থেকে পার্কার নিজের কাজ করবে।

পার্কার জানার চেষ্টা করবে সূর্যের গঠন সম্পর্কে।  নাসার এই মিশনের বিজ্ঞানী নিকি ফক্স বলছেন, বিশাল সূর্যের চারদিকে পার্কার ঘুরবে মোট ২৪ বার। সূর্যের বাইরের অ্যাটমসফিয়ারের পরিবেশ আরও কঠিন ও জটিল। প্রচণ্ড তাপমাত্রার সঙ্গে আছে তেজস্ক্রিয় রশ্মির বিকিরণ। নিকি ফক্স আরও বলেন, পার্কারের সাফল্যের ওপর তাদের ভরসা আছে। তারা মনে করেন মহাকাশ থেকে তাদের কাছে প্রচুর তথ্য পাঠাবে এই পার্কার।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers