মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

প্রযুক্তি

১৩ হাজারের বেশি ওয়েবসাইট বন্ধ করেছে চীন

নিউজজি ডেস্ক ২৬ ডিসেম্বর , ২০১৭, ০৯:২০:১৬

  • ইন্টারনেট থেকে

ঢাকা: চীনে গত তিন বছরে ১৩ হাজারের বেশি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। শুধু তাই নয়, কর্তৃপক্ষ এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রায় এক কোটি অ্যাকাউন্টও বন্ধ করে দিয়েছে।

এর বাইরেও সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চীনের পক্ষ থেকে ২ হাজার দুশ’ ওয়েবসাইট অপারেটেরের সঙ্গে নীতিমালার ব্যাপারে আলোচনা করা হয়েছে। সরকারি নিয়ম ভাঙ্গার কারনে ওয়েবসাইটগুলো বন্ধ করার এই প্রক্রিয়া শুরু হয় ২০১৫ সালের শুরুতে।

বাক স্বাধীনতা কেড়ে নিতে এবং ক্ষমতাসীন দলের সমালোচনা রুখে দিতেই ওয়াবসাইট নিয়ে এতো কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে দাবি করছেন সমালোচকরা।

তবে এ ব্যাপারে দেশটির বক্তব্য হচ্ছে, প্রতিটি দেশ ইন্টারনেটের ব্যবহার নিয়ন্ত্রণ করে থাকে। দেশের নিরপত্তা, সামাজিক স্থিরতা নিশ্চিত করা এবং সহিসংতা ও পর্নোগ্রাফি রোধ করাই এই অভিযানের মূল উদ্দেশ্য।

সম্প্রতি এক জরিপে জানা গেছে, দেশটির প্রায় ৯০ শতাংশ মানুষ ইন্টারনেট নিয়ন্ত্রণের পক্ষে রয়েছে। তাদের মধ্যে ৬৩ শতাংশ মানুষ জানিয়েছেন, সরকারি তৎপরতার কারণেই ক্ষতিকর বিষয়বস্তুগুলো কম ছড়াচ্ছে।

চীন ইন্টারনেট নিরাপত্তা জোরদারে বরাবরই কঠোর নীতি অনুসরণ করে আসছে। বৈশ্বিক ইন্টারনেট কোম্পানিগুলোর কার্যক্রম নিষিদ্ধের পাশাপাশি পুরো ইন্টারনেট ব্যবস্থার ওপর কড়া নজরদারি ও ব্যবহারকারীর ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

উল্লেখ্য, দেশটির সরকার বহু আগে থেকেই গুগল ও ফেইসবুকের মতো ওয়াবসাইটগুলো বন্ধ করে দিয়েছে।

সূত্র: টেক শহর ডট কম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers