মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

খেলা

আইকন ৫ ক্রিকেটার ছাড়া অন্যসব গ্রেডে সম্মানী কমেছে

শামীম চৌধুরী: জানুয়ারী ১৩, ২০১৮, ১৭:২২:১৮

  • ছবি: ইন্টারনেট থেকে

এক মওশুম পর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে প্লেয়ার্স বাই চয়েজ ফর্মূলায় দল-বদলে ক্রিকেটারদের স্বার্থ রক্ষা করা হয়েছে বলে সিসিডিএম’র পক্ষ থেকে বলা হলেও ক্রিকেটারদের ক্যাটাগরী  এবং সম্মানী নির্ধারনে তা দৃশ্যমান হয়নি।  ২০১৬ সালের এপ্রিলে অনুষ্ঠিত প্লেয়ার্স বাই চয়েজের চেয়েও আর্থিক ক্ষতির মুখে পড়েছে অধিকাংশ ক্রিকেটার।  ২০১৬ এবং ২০১৮’র প্লেয়ার্স বাই চয়েজের জন্য নির্বাচিত ক্রিকেটার এবং তাদের গ্রেড ও সম্মানী নির্ধারনে দৃশ্যমান হয়েছে তা। ২০১৬ সালে আইকন ৭ ক্রিকেটারের সবার সম্মানী যেখানে নির্ধারিত ছিল ৩০ লাখ টাকা, সেখানে এবার ১২ ক্রিকেটারকে আইকন গ্রেডে অন্তর্ভুক্ত করে ও তাদের মধ্যে করা হয়েছে বিভাজন। মাশরাফি,সাকিব,তামীম,মুশফিক,মাহামুদুল্লাহ’র জন্য ৩৫ লাখ টাকা সম্মানী ধার্য করা হলেও আইকন গ্রেডের অবশিস্ট ৭ ক্রিকেটারের সম্মানী নির্ধারিত হয়েছে ২৫ লাখ টাকা ! আইকন গ্রেডের এই বিভাজন নিয়ে উস্মা প্রকাশ করেছেন ক্রিকেটাররা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন ইমরুল কায়েস। ২০১৬ সালে আইকন গ্রেডে ৩০ লাখ টাকা সম্মানী পেলেও এই বাঁ হাতি টপ অর্ডারের সম্মানী এবার কমছে ৫ লাখ টাকা। 

শুধু আইকন গ্রেডে সম্মানীতে বিভাজনই নয়, অন্যসব গ্রেডের ক্রিকেটারদের সম্মানী নির্ধারনেও সিসিডিএম’র ফর্মূলায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে এবার অধিকাংশ ক্রিকেটার। ২০১৬ সালে ‘এ’ প্লাস গ্রেডের ক্রিকেটারদের সম্মানী যেখানে ২৫ লাখ টাকা নির্ধারিত ছিল, এবার এই গ্রেডের ২৭ ক্রিকেটার পাবেন ২৩ ও ২২ লাখ টাকা ! ২০১৬ সালে প্লেয়ার্স বাই চয়েজে যেখানে ‘এ’ গ্রেডের ক্রিকেটারদের সম্মানী নির্ধারিত ছিল ২০ লাখ টাকা, এবার সেখানে এই গ্রেডের ক্রিকেটারদের মধ্যে বিভাজন করে ১৮,১৭,১৬ও১৫ লাখ টাকা সম্মানী নির্ধারিত হয়েছে। ‘বি’ প্লাস গ্রেডের ক্রিকেটারদের সম্মানী ২০১৬ সালে ছিল যেখানে ১৫ লাখ টাকা, এবার সেখানে এই গ্রেডের ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ১৪ ও ১৩ লাখ টাকা।

‘বি’ গ্রেডের ক্রিকেটারদের সম্মানীতে ও ব্যবধান স্পষ্ঠ। ২০১৬ সালে এই ক্যাটাগরীর ক্রিকেটারদের সম্মানী ধার্য করা হয়েছিল ১২ লাখ, এবার সেখানে ৮ লাখ ! ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের অবমূল্যায়ন করা হয়েছে একটু বেশিই। ২০১৬ সালে যেখানে এই গ্রেডের ক্রিকেটারদের সম্মানী ধার্য করা হয়েছিল ৮ লাখ টাকা, এবার সেখানে সাড়ে ৩ লাখ টাকা ! গ্রেডেশন নির্ধারনে ২০১৭ সালে অনুষ্ঠিত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে পারফরমেন্স বিচার্য হয়নি বলেও অভিযোগ করেছেন বেশ ক’জন ক্রিকেটার। গত বছর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সব ম্যাচ খেলে এবার ‘সি’ গ্রেডে, একই গ্রেডে ২ বছর আগে যেখানে ৮ লাখ টাকা পেয়েছেন, এবার সেখানে পাবেন সাড়ে ৩ লাখ টাকা। উন্মুক্ত দল-বদলের পরিবর্তে প্লেয়ার্স ড্রাফটে ভবিষ্যত উদ্বিগ্ন করে তুলেছে বলে অভিযোগ করেছেন এক ক্রিকেটার।  ২ বছর পর যেখানে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সম্মানীর অংক বেড়ে যাবার কথা, সেখানে কেন অবমূল্যায়ন হবে, এ প্রশ্ন ওই ক্রিকেটারের। এমন অভিযোগ আমলে এনে নির্বাচকদের সঙ্গে বসে ক্যাটাগরী নির্ধারনে পূর্নবিবেচনার আশ্বাস দিয়েছেন সিসিডিএম সদস্য সচিব।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers