মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

খেলা

‘১৭ জানুয়ারির মধ্যে ৫ ক্রিকেটারকে সম্মানীর ৫০ শতাংশ অগ্রীম দিতে হবে’

শামীম চৌধুরী: জানুয়ারী ১৩, ২০১৮, ১৭:১৫:২৪

  • ছবি: ইন্টারনেট থেকে

প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটার কিনে তাদের পাওনাদি পরিশোধে গড়িমসির অতীত আছে ক্লাব সমূহের। বিসিবি এবং সিসিডিএম’র শর্ত লঙ্ঘন করে ক্রিকেটারদের পাওনা পরিশোধ যথাসময়ে না করায় ২টি ক্লাবকে নিলামে বিক্রি করার অতীতও আছে। ২০১৬ সালে প্লেয়ার্স ড্রাফটের ক্রিকেটারদের সম্মানীর মধ্যে ১ কোটি ১৩ লাখ টাকা বকেয়া রাখায় কলাবাগান ক্রিকেট একাডেমী এবং সিসিএসকে নিলামে বিক্রি করেছে বিসিবি। সে কারনেই আসন্ন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগকে সামনে রেখে  প্লেয়ার্স বাই চয়েজে ক্রিকেটারদের দল-বদলে এবার শর্তটা কঠিন করে দিয়েছে ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ ( সিসিডিএম)। এবার দল গোছানোর ক্ষেত্রে ক্লাবগুলোর কাজ অনেকটাই সহজ করে দিয়েছে সিসিডিএম। ২০১৬ সালে প্লেয়ার্স ড্রাফটের আগে যেখানে দলের পুরোনো ক্রিকেটারদের মধ্য থেকে অপরিহার্য ২ ক্রিকেটারকে রেখে দিতে পেরেছে ক্লাবগুলো, এবার সেখানে সংখ্যাটা ৫ এ উন্নীত করেছে সিসিডিএম।  

আগামী ২০ জানুয়ারি প্লেয়ার্স ড্রাফটের আগে আইকন তালিকায় থাকা ১২ ক্রিকেটারকে বাদ দিয়ে  দল গোছানোর জন্য অন্যান্য ক্যাটাগরী থেকে প্রতিটি ক্লাব গত মওশুমে স্ব স্ব দলে খেলা ৫ ক্রিকেটারকে রেখে দিতে পারবে। এই শর্তে প্রিমিয়ার ডিভিশনের ক্লাবগুলো ফেলছে স্বস্তির নিশ্বাস। তবে এই সহজ সুযোগের বিপরীতে কঠিন শর্তও দিয়েছে জুড়ে সিসিডিএম। আগামী ১৭ জানুয়ারির মধ্যে প্রতিটি ক্লাবকে তাদের ৫ অপরিহার্য ক্রিকেটারের নাম সিসিডিএমকে জমা দেয়ার পাশাপাশি ওই ৫ ক্রিকেটারের সম্মানীর ৫০ শতাংশ অগ্রীম বুঝিয়ে দেয়ার প্রয়োজনীয় রশিদ দিতে হবে জমা, এ শর্তও জুড়ে দিয়েছে সিসিডিএম। পছন্দের ৫ ক্রিকেটারকে ১৭ জানুয়ারির মধ্যে  সম্মানীর ৫০ শতাংশ বুঝিয়ে দেয়া না হলে প্লেয়ার্স ড্রাফটে উঠবেন ওই ক্রিকেটাররা, এই কঠোর অবস্থানের কথাও ক্লাব সমূহকে জানিয়ে দিয়েছে সিসিডিএম।এ তথ্য দিয়েছেন সিসিডিএম’র সদস্য সচিব আলী হোসেন-‘ ১৭ জানুয়ারি অপরিহার্য ৫ ক্রিকেটারের নাম জমা দেয়ার পাশাপাশি তাদের পেমেন্ট স্লিপও দিতে হবে ক্লাবকে। যে সব ক্লাব এই শর্ত পালনে ব্যর্থ হবে, তারা হারাবে এই সুযোগ। তখন পছন্দের ৫ ক্রিকেটার নিতে হবে তাদেরকে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে লটারীর মাধ্যমে।’ 

প্রিমিয়ার ডিভিশনের ১২টি ক্লাবের মধ্যে ২টি নবাগত। সাইনপুকুর এবং অগ্রনী ব্যাংক অবশ্য এই সুযোগ পাচ্ছে না। প্রথম বিভাগ থেকে উন্নীত এই ২টি ক্লাবের জন্য বিকল্প উপায় বের করেছে সিসিডিএম। এই ক্লাব দু’টি প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানের শুরুতে  আইকন লিস্ট বাদ দিয়ে অন্য ক্যাটাগরীর ৪ জন করে ক্রিকেটারকে নিতে পারবে নিজেদের মধ্যে আবর্তন নিয়মে। তারা ৪ জন করে ক্রিকেটার নেয়ার পরেই প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে একসঙ্গে ১২টি ক্লাব অংশ নিতে পারবে। 

এবার লীগ শুরুর আগেই সম্মানীর  ৫০ শতাংশ বুঝে পাওয়ার নিশ্চয়তা পেয়েছে ক্রিকেটাররা। প্লেয়ার্স ড্রাফটের পর পরই সিসিডিএমকে তা অবহিত করতে হবে ক্লাবগুলোকে। অবশিস্ট ৫০ শতাংশ পেমেন্ট ২ কিস্তিতে করতে হবে পরিশোধ। দ্বিতীয় কিস্তির ২৫ শতাংশ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ চলাকালে,শেষ কিস্তির ২৫ শতাংশ লীগ শেষ হওয়ার পর দিতে হবে বুঝিয়ে। তবে এই দু’টি কিস্তির অর্থ পরিশোধে সময়সীমা নিদ্দিস্ট করেনি সিসিডিএম।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers