সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

খেলা

৫০০ থেকে ১ উইকেট দূরে রাজ

শামীম চৌধুরী জানুয়ারী ১২, ২০১৮, ১৭:৫৬:২৬

  • ছবি: ইন্টারনেট থেকে

ঢাকা: আবদুর রাজ্জাক রাজের সঙ্গে তুষার ইমরানের  বয়সের ব্যবধান এক বছর। বয়সে জুনিয়র হয়েও প্রথম শ্রেনীর ক্রিকেটে এক বছরের সিনিয়র তুষার ইমরান। প্রথম শ্রেনীর ক্রিকেটে দু’জনেরই অভিষেক খুলনা বিভাগের পক্ষে।   বাংলাদেশ ক্রিকেট লীগে ( বিসিএল) ও দু’জন খেলছেন একই দলে ( প্রাইম ব্যাংক সাউথ জোন)। দারুন জুটি হয়ে গেছে তাদের। যে বয়সে ক্রিকেট ছেড়ে দেয়ার কথা ভাবছে অন্যরা, সেখানে ঘরোয়া প্রথম শ্রেনীর ক্রিকেটে তরুনদের সঙ্গে পাল্লা দিয়ে উপরে থাকছেন এই জুটি।   

২০১৭ সালে বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে আলো ছড়িয়েছেন এই জুটিই।  বিরাট কোহলীকে ছাড়িয়ে প্রথম শ্রেনীর ক্রিকেটে ফেলে আসা বছরে ১২৭০ রান করেছেন মিডল অর্ডার তুষার ইমরান। সেখানে বাংলাদেশ বোলারদের মধ্যে প্রথম শ্রেনীর ক্রিকেটে ২০১৭ সালে সর্বাধিক ৫০ উইকেট শিকার করেছেন বাঁ হাতি স্পিনার আবদুর রাজ্জাক রাজ। বিসিএলের চলমান আসরের প্রথম রাউন্ডটি ছিল দু’জনের জন্যই বিশেষ মাইলস্টোনের। দু’বন্ধুই আবার মাইলস্টোনের খুব কাছে এসে বাড়িয়েছে প্রতীক্ষা। প্রথম শ্রেনীর ক্রিকেটে ২৫ তম সেঞ্চুরির ম্যাচে ( ১০৫ রান) নুতন বছরে আলো ছড়ানো তুষার ইমরান মাত্র ৩৫ রানের জন্য প্রথম শ্রেনীর ক্রিকেটে ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁতে পারেননি। বছরের প্রথম ইনিংসে ৬ উইকেটে আলো ছড়ানো বাঁ হাতি স্পিনার আবদুর রাজ্জাক প্রথম শ্রেনীর ক্রিকেটে ৫’শ উইকেট শিকারের গর্বিত ল্যান্ডমার্ক থেকে মাত্র ১ উইকেট দূরে থেমেছেন। 

প্রাইম ব্যাংক সাউথ জোন ৪র্থ দিনের টি ব্রেক পার করেছে যখন প্রথম ইনিংসে,তখনই রাজ্জাক খেয়েছেন ধাক্কা। ড্র’র দিকে ধাবিত ম্যাচে ১ ঘন্টা আগে ড্র’র সমঝোতা মেনে নেয়ার যে রেওয়াজ আছে, তা মাথায় রেখেই শেষ চেস্টা করেছেন রাজ্জাক। ইনিংসের দ্বিতীয় দিনে দারুন বোলিংয়ে প্রথম ইনিংসে ৬ উইকেট পেয়ে বিশেষ মাইলস্টোনের জন্য ৪ উইকেটের চ্যালেঞ্জটা নিয়েছিলেন রাজ্জাক। মুমিনুলকে ফাইন লেগে ক্যাচে পরিনত করে শেষ বিকেলটা রাঙাতে চেয়েছেন রাজ্জাক। পর পর ২ বলে ইয়াসির আলীকে রিটার্ন ক্যাচ এবং আশরাফুলকে এলবিডাব্লুতে পরিনত করে যখন মেন্ডেটরি ওভারের দিকে চোখ রাজ্জাকের, তখন বিধি অনুযায়ী  ২ দলের টিম ম্যানেজারের পক্ষ থেকে ড্র’র প্রস্তাব। প্রথম শ্রেনীর ক্রিকেটে ৯ম বারের মতো ম্যাচে ১০ উইকেট হাতছাড়া হয়েছে তাতেই,  ৫০০ থেকে ১ উইকেট দূরে থেমেছেন রাজ।  
ব্যাটিং ফ্রেন্ডলী  বিকেএসপির মাঠে ইসলামী ব্যাংক ইস্ট জোন ( ৫৪৬ও ৯৩/৪)-প্রাইম ব্যাংক সাউথ জোনের ( ৩৯৫) ম্যাচে তিন সেঞ্চুরির ( মুমিনুল ২৫৮,তুষার ইমরান ১০৫, মোসাদ্দেক ১১০) বিপরীতে বোলিংয়ে সফল দুই স্পিনার ( রাজ ৯/২১৯), সোহাগ গাজী ( ৫/৮৬)।
  
প্রথম শ্রেনীর ক্রিকেটে পাল্লাটা ছিল রাজের সমবয়সী বাঁ হাতি স্পিনার এনামুল জুনিয়র এবং পেস বোলার শরীফের সঙ্গে। ৩’শ এবং সাড়ে ৩’শ উইকেটের ল্যান্ডমার্ক এনামুল জুনিয়র আগে স্পর্শ করলেও গত ৩ বছরে লড়াইয়ে রাজ্জাকের চেয়ে পড়েছেন পিছিয়ে পড়েছেন বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের নায়ক। ১১৩ ম্যাচে ৪৩৮ উইকেট যেখানে এনামুল জুনিয়রের, শরীফের শিকার ১২৮ ম্যাচে ৩৯১ উইকেট, সেখানে রাজ ১১২ ম্যাচে শিকার সংখ্যা উন্নীত করেছেন ৪৯৯এ। ৫০০ উইকেট ক্লাবে প্রথম বাংলাদেশী হিসেবে গর্বিত রেকর্ডে বিকেএসপির এক সময়ের ক্যাডেটে রাজকে অপেক্ষা করতে হচ্ছে পরবর্তী রাউন্ড পর্যন্ত। আগামী ১৫ থেকে ১৮ জানুয়ারিতে বিকেএসপিতে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে ম্যাচটি শুধু রাজ্জাকেরই নয়,তুষার ইমরানেরও বিশেষ মাইলস্টোনের। ৩৫ রান হলেই প্রথম বাংলাদেশী হিসেবে প্রথম শ্রেনীর ক্রিকেটে ১০ হাজার রান পূর্ন হয়ে যাবে তুষার ইমরানের। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers