মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

জীবনযাত্রা

বরই বড় স্বাদের, বরই বড় গুণের

নিউজজি ডেস্ক জানুয়ারী ১১, ২০১৮, ০০:৩৭:৫২

  • বরই বড় স্বাদের, বরই বড় গুণের

বরইয়ের নাম শুনলেও জিভে জল আসে, দেখলেও জিভে জল আসে। আর বরই গাছের নিচে দিয়ে যাবার সময় ঢিল ছুঁড়ে দেবার মিথ তো চালু আছে সেই আদিকাল থেকেই। বরই দেখতেই শুধু সুন্দর না,  খেতেও অনেক সুস্বাদু।

টক বরই, দেশি কুলবরই, বিদেশি কুলবরই, মিষ্টি বরই নানা ধরনের বরই। আবার বরইয়ের আচার ছোট-বড় সবাই পছন্দ করে। কুল বরইয়ের চাটনির কথা শুনলেও জিভে জল এসে যায়। আবার এর রয়েছে নানা ধরনের গুণ।

এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে বরই। বর্তমানে আমাদের দেশে চাষিরা নানা জাতের বরইয়ের চাষ করে থাকে। শীতের অন্যান্য ফসলের চাষের পাশাপাশি রবই একটি।

আমাদের দেশের বিভিন্ন প্রজাতির বরইয়ে বিদ্যমান ভিটামিন সি গলার ইনফেকশন জনিত অসুখ যেমন-টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বাতে ঠাণ্ডাজনিত লালচে ব্রণের মতো ফুলে যাওয়া, ঠোঁটের চামড়া উঠে যাওয়া রোধ করে। যকৃতের কাজের ক্ষমতা অনেক গুণ বাড়িয়ে দেয় বরই। বরই এর রস অ্যান্টি ক্যান্সার ড্রাগ হিসেবে ব্যবহৃত হয়।এই ফলে রয়েছে ক্যানসার সেল, টিউমার সেল, লিউকোমিয়ার বিরুদ্ধে লড়াই করার অসাধারণ শক্তি। উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল যথেষ্ট উপকারি।রক্ত বিশুদ্ধকারক হিসেবে এই ফলের গুরুত্ব অপরিসীম। ডায়রিয়া, ক্রমাগত মোটা হয়ে যাওয়া,রক্তের হিমোগ্লোবিন ভেঙে রক্তশূন্যতা তৈরি হওয়া, ব্রঙ্কাইটিস-এসব অসুখ দ্রুত ভালো করে বরই। খাবারে রুচি আনার জন্যও এই ফলটি ভূমিকা পালন করে। মৌসুমি জড়,সর্দি-কাশির বিরুদ্ধে গড়ে তোলে প্রতিরোধ। স্ট্রেস হরমোন আমাদের মনে অবসাদ আনে, দুঃখ-কষ্টের পরিমাণ বাড়িয়ে দেয়, নিদ্রাহীনতা তৈরি করে। নিদ্রাহীনতা দূর করে এই ফল। এবং স্ট্রেস হরমোন নিসরনের মাত্রা কমায় এই ফল।

বরইয়ের খোসা খাবার হজমে সাহায্যে করে। উচ্চমানের ভিটামিন এ রয়েছে এই ফলে। আর ওজন নিয়ন্ত্রণ এবং কোলস্টেরল কমানো জন্য রয়েছে এর চমকপ্রদ ক্ষমতা।

এটা সেটা কিনতে গিয়ে ছোট এক ব্যাগ বরই কেনা হোক তবে।

 

ছবি – ইন্টারনেট । 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers