মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

জীবনযাত্রা

মাটির ছোঁয়ায় জীবন রঙিন

নিউজজি ডেস্ক জানুয়ারী ৮, ২০১৮, ১৪:১৮:৫১

  • মাটির ছোঁয়ায় জীবন রঙিন

নিজের ঘরটা ছিমছাম আর পরিপাটি থাকুক, সেটা চায় সকলেই। সে ঘর নিজের কেনা হোক অথবা ভাড়াবাড়ি হোক। কথা হচ্ছে, আপনি ঘুমাচ্ছেন কোথায়, সবাইকে নিয়ে বসতি গড়েছেন কোন ঠিকানায়। ঘরের সাজে নান্দনিকতার ছোঁয়া দিতে চাইলে এবং দেশীয় আমেজ নিয়ে আসতে চাইলে ঘর সাজিয়ে ফেলুন মাটির পণ্যে। মাটির পণ্যের ঘর সাজাতে তেমন খরচও হবে না। কারণ মাটির পণ্য আমাদের দেশেই তৈরি হয় এবং এর দামও হাতের নাগালেই আছে। সেই সঙ্গে ঘরের সাজে সজীবতা ও প্রকৃতির ছোঁয়া থাকবে যা আপনাকে দিবে প্রশান্তি। জেনে নিন মাটির পণ্যে ঘর সাজানোর কিছু পদ্ধতি সম্পর্কে। 

মাটির ল্যাম্প 

মাটির জিনিসের দোকানে নানান রকমের মাটির ল্যাম্প পাওয়া যায়। এগুলোর অধিকাংশই ভেতরে মোমবাতি দিয়ে ব্যবহার করতে হয়। নানান নকশার এসব ল্যাম্প আপনার ঘরের যেকোনো কোণে রেখে দিতে পারেন। এতে ঘরের সাজে মায়াময় আবেদন যোগ হবে। 

মাটির পটে গাছ

ভাবছেন মাটির পটে গাছ তো সবাই রাখেন। এ আর নতুন কি! কিন্তু অন্দরে রাখার জন্য নানান রকমের ভিন্নধর্মী সুন্দর মাটির টব পাওয়া যায়। নকশা করা, রং করা, নানান আকৃতির, দেয়ালে ঝোলানোর মতো নানান ধরণের মাটির টব পাওয়া যায়। এগুলোতে গাছ লাগিয়ে ঘরের ভেতরে রাখলে ঘরে যোগ হবে বাড়তি সজীবতা। সেই সঙ্গে আপনার ঘরের সাজে প্রকাশ পাবে রুচিবোধ ও প্রকৃতিপ্রেম। 

ফ্রেমে বাঁধাই করা টেরাকোটার কাজ

নানান রকমের টেরাকোটার কাজ করা ওয়াল হ্যাঙ্গিং ফ্রেম পাওয়া যায় দোকানে। ছোট বড় ফ্রেমে বাঁধাই করা এসব ওয়াল হ্যাঙ্গিং শোপিসগুলো দেয়ালে ঝুলিয়ে নিজের ঘরের শোভা বর্ধন করতে পারবেন সহজেই। 

মাটির শোপিস 

মাটির নানান ধরণের ব্যতিক্রমী শোপিস পাওয়া যায়। কোনোটা রং করা, কোনোটা আয়না বসানো আবার কোনোটা একেবারেই সাধারণ প্রকৃত মাটির রং এর। টেবিলের উপরে, ঘরের কোণে, দরজার উপরে, জানালার পাশে এসব শোপিস রেখে বাড়িয়ে ফেলতে পারেন আপনার ঘরের সৌন্দর্য।

যেখানে পাবেনঃ 

ভাবছেন কোথায় পাবো মাটির এসব জিনিস। তবে ঘর সাজানোর এসব জিনিসের জন্য খুব বেশি খোঁজাখুঁজি করতে হবেনা আপনাকে। শিশু একাডেমির সামনে, আড়ং এ, সাভারের জাতীয় স্মৃতিসৌধের উল্টো দিকে, নিউমার্কেটের ফুটপাথের ধারে এবং আরো অনেক জায়গায় রাস্তার উপরে বসে মাটির নানান রকমের ঘর সাজানোর জিনিসের দোকান। এগুলোর থেকে পছন্দ করে নিজের ঘরের সাথে মানানসই মাটির শোপিস বেছে নিতে পারেন। বেশ সূলভ মূল্যেই পেয়ে যাবেন এসব ঘর সাজানোর জিনিসগুলো।

ছবি – ইন্টারনেট । 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers