মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

জীবনযাত্রা

মাথাব্যাথা কমাতে কলার ভূমিকা

নিউজজি ডেস্ক জানুয়ারী ৮, ২০১৮, ১৩:৪০:৩১

  • ছবি: ইন্টারনেট থেকে

ঢাকা: আমাদের শরীরে বিভিন্ন ইনফেকশন থেকেই মাথাব্যাথা হয়ে থাকে। আর এই মাথাব্যাথা কমাতে অনেকেই আমরা পেইনকিলারের মত বিভিন্ন ওষুধ খেয়ে থাকি। এতে শরীরে দীর্ঘস্থায়ী বড় কোন রোগ হতে পারে।

তাই প্রাথমিক অবস্থায় মথাবেথায় পেইনকিলারের মত এসব ওষুধ ব্যবহার না করে প্রাকৃতিক ‍কিছু নিয়মে মাথাবেথা দূর করার চেষ্টা করুন।

মাথাব্যাথা দূর করতে খেতে পারেন কলা। কলা খুব সাধারণ একটা ফল। ১২ মাসই কলা পাওয়া যায়। ছোট শিশু থেকে শুরু করে প্রায় অধিকাংশ লোকই কলা পছন্দ করে। এছাড়া কলার দাম হাতের নাগালের মধ্যেই। তাই প্রতিদিনের রুটিনে কলা রাখা আবশ্যক। কলাতে প্রচুর পরিমাণে আয়রন ও পটাশিয়াম রয়েছে যা আমাদের শরীর ও মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে।

চলুন আজ জেনে নেই মাথাব্যাথা কমাতে কলার ভূমিকা :-

স্ট্রেস : কলা পর্যাপ্ত অক্সিজেনের যোগান নিশ্চিত করে যা আমাদের মস্তিষ্কে প্রফু্ল্ল করে মাথাব্যাথা কমাতে সাহায্য করে।

স্নায়ুচাপ : কলায় সঞ্চিত ভিটামিন-বি স্নায়ুকে শান্ত করতে সাহায্য করে যার ফরে স্নায়ুচাপ কর্তৃক উৎপন্ন মাথাব্যাথার উপশম হয়।

ডিপ্রেশন : কলায় থাকে ট্রিপটোফ্যান নামক এক ধরণের অ্যামোনিয়া এসিড যা শরীরে গিয়ে সেরোটনিনে রূপান্তরিত হয়। সেরোটনিন মনকে প্রফুল্ল করে যা মাথাব্যাথা কমাতে সাহায্য করে।

মাথা ঘুরানো : কলা রক্তের সুগার লেভেল ঠিক রাখে এবং মাথা ঘুরানো প্রতিরোধ করে। তাই প্রতিদিনের রুটিনে কলা রাখা প্রয়োজন।

মাইগ্রেন : কাচা কলাতে থাকে প্রচুর পরিমাণে আয়রন ও পটাশিয়াম। কাচা কলা খেয়ে কিছুক্ষণ সোজা হয়ে বসে থাকলে মাইগ্রেনের ব্যাথা কমে আসে। এছাড়া কলাতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যা দেহের হাড়কে শক্ত করতে সাহায্য করে।

 

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers