সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

ফিচার

রাস্তা বন্ধ করে সমাবেশের সংস্কৃতি আর কতো

সম্পাদকীয় জানুয়ারী ১১, ২০১৮, ০০:২৮:২৩

  • রাস্তা বন্ধ করে সমাবেশের সংস্কৃতি আর কতো

দুপুর একটা ছুঁইছুঁই। বিমানবন্দরের সামনের বড় রাস্তা। ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ রাস্তা। সে রাস্তার এক পাশে অবস্থান নিলেন দাড়ি টুপি পরিহিত সাদা পাঞ্জাবির একদল মানুষ। গাড়ির জানালা দিয়ে সবাই দেখছিল আসলে কী হচ্ছে। তার কিছুক্ষণ বাদেই রাস্তা বন্ধ। আস্তে আস্তে গাড়ির বহর গিয়ে ঠেকলো সেই সুদূর আব্দুল্লাহপুর পর্যন্ত। আর এদিকে ফ্লাইওভারের উপরে নিচে শুধু গাড়ি আর গাড়ি। ফুটপাতে অজস্র পথচারী। কারো দিকে তাকাবার অবস্থা নেই। বিরক্ত সকলেই। অন্যপাশে রেলস্টেশনে এসে থামছে বিভিন্ন অঞ্চলের ট্রেনের যাত্রীরা। ভোগান্তিতে তারাও। শিশু, নারী, বৃদ্ধসহ সকলের অবস্থা এমন যে, বর্ণনা করার মতো না। 

ঘটনা জানা গেলো শেষে, বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে শাহজালাল বিমানবন্দরেপৌঁছান মাওলানা সাদ। তাকে স্বাগত জানানোর জন্য ঢাকার কাকরাইলের মুরব্বি প্রকৌশলী সৈয়দ ওয়াসিফুল ইসলামের নেতৃত্বে তাবলিগ জামাতের আরেক অংশের সমর্থকরা অবস্থান করেন। মাওলানা সাদ বিরোধীরা তাকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে না ঘোষণা দিয়ে দুপুর ১২টা থেকেই বিমানবন্দর চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। 

এ সময় বিক্ষোভকারীরা বলেন, এবারের ইজতেমায় মাওলানা সাদের অংশ নেয়ার বিষয়ে তারা আগে থেকেই বিরোধিতা করে আসছেন। এ মোতাবেক তাদের আশ্বাসও দেয়া হয়েছিল যে, মাওলানা সাদ এবার আসছেন না। কিন্তু বর্তমানে উল্টোটাই জানতে পেরেছেন। এ কারণে তারা রাস্তা অবরোধ করে রাখেন। উল্লেখ্য, মাওলানা সাদ ‘তাবলিগ করা ছাড়া কেউ বেহেশতে যেতে পারবে না’ বলে বক্তব্য দেয়ায় তার বিরুদ্ধে অবস্থান নেয় ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা। 

যে যা কিছুই বক্তব্য দিয়ে থাকুক না কেন, সেই বক্তব্যের প্রতিবাদের ভাষা ভিন্ন হতে পারতো। ইসলাম শান্তির ধর্ম। ইসলামের সংস্কৃতির নিজস্ব সৌন্দর্য আছে। অথচ এভাবে যখন রাস্তা বন্ধ করে দিয়ে ঘণ্টার পর ঘণ্টা সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলা হলো, সাধারণ মানুষের মনে কী প্রশ্ন আসে, তা সহজেই অনুমেয়। 

যারা সকলের আদর্শ, যাদের জীবন দর্শনের দিকে সকলেই তাকিয়ে থাকে, তারাই যদি সাধারণ মানুষকে এমন ভোগান্তিতে ফেলে, সেটার ফলাফল নিশ্চয়ই ভালো হবে না। এই সংস্কৃতি থেকে আমাদের দ্রুত বেরিয়ে আসা উচিত। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers