মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

বিনোদন

একক নাটক নিয়ে মঞ্চে ফিরছেন তমালিকা

নিউজজি প্রতিবেদক  জানুয়ারী ১৩, ২০১৮, ১৪:০৪:২০

  • একক নাটক নিয়ে মঞ্চে ফিরছেন তমালিকা

মঞ্চ দিয়েই অভিনয়ের হাতেখড়ি হয়েছিল তমালিকা কর্মকারের।টিভি নাটকের ব্যস্ততার  কারণে এখন আর মঞ্চে দেখা যায় না তাকে। তবে একক অভিনয় দিয়ে আবার মঞ্চে ফেরার কথা জানালেন গুণী এই অভিনেত্রী। 

আগামী ১০ ফেব্রুয়ারি রাজধানীর শিল্পকলার স্টুডিও থিয়েটারে তাকে প্রথমবারের মতো একক নাটকে অভিনয় করতে দেখা যাবে। বিষয়টি নিয়ে দারুণ উচ্ছ্বসিত তমালিকা। সুইডেন প্রবাসী আনিসুর রহমানের রচনায় ও আইরিন পারভীন লোপার নির্দেশনায় একক নাটক ‘পুতুলটাকে দেখে রেখো’তে অভিনয় করবেন তমালিকা। 

নির্দেশক আইরিন পারভীন লোপা বলেন, ‘বর্তমানে মানুষের মানবিকতার বিপর্যয়ের কারণে ভীষণ ক্ষতির শিকার হচ্ছে শিশু ও মেয়েরা। আগামী প্রজন্মকে ধ্বংস করা হচ্ছে প্রতিনিয়ত। আমাদের সংস্কৃতি সভ্যতা বা আগামী প্রজন্মকে বাঁচিয়ে রাখার লক্ষ্যে প্রতীক হিসেবে নাটকের নামকরণ করা হয়েছে।’ একক নাটক প্রসঙ্গে তমালিকা বলেন, ‘যেহেতু প্রথমবারের মতো মঞ্চে একক নাটকে পারফর্ম করতে যাচ্ছি, তাই কিছুটা ভীতি তো কাজ করছেই। তবে একজন শিল্পী হিসেবে দায়িত্বের জায়গা থেকে নিজেকে পুরোপুরিই প্রস্তুত করছি আমি। আমি মূলত মঞ্চেরই মানুষ। মঞ্চেই কাজ করতে বেশি ভালো লাগে আমার। মঞ্চেই আমি আমার নিজেকে খুঁজে পাই বারবার।’

টিভি নাটকে অভিনয় প্রসঙ্গে তমালিকা বলেন, ‘কেন জানি বারবার মনে হয় টিভি নাটকের স্থানটা আমার না। কারণ মনের মতো স্ক্রিপ্ট পাই না, চরিত্র পাই না। একজন শিল্পী হিসেবে ভালো গল্পের ভালো চরিত্রে কাজ করার আকুতি আমার থাকবেই সারাজীবন।’  

প্রায় ছয়মাস পর সম্প্রতি একটি টিভি নাটকে অভিনয় করেছেন দাপুটে এই অভিনেত্রী। বড় বোন চয়নিকা চৌধুরীর নির্দেশনায় ‘গল্পটা হয়তো অনেকেরই’ নাটকে অভিনয় করেছেন তিনি। নাটকে তমালিকাকে দেখা যাবে অর্পা চরিত্রে। ফারিয়া হোসেন রচিত এই নাটকের কাজ আজ শনিবার শেষ করার কথা।

এদিকে, সম্প্রতি দীর্ঘ ত্রিশ বছর পর তমালিকা বাংলাদেশ বেতারের একটি ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন তিনি। সৈয়দা ফরিদা ফেরদৌসী যাত্রী’র প্রযোজনায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তারেক মঞ্জুরের রচনায় তমালিকা অভিনয় করেছেন ‘রেবা ও তার বিড়াল’ নাটকে। 

২০১৭ সালের অক্টোবরে ‘আরণ্যক’র ৪৫ বছর পূর্তিতে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব’-এ মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াং’ এবং মান্নান হীরা রচিত ও মামুনুর রশীদ নির্দেশিত ‘ময়ূর সিংহাসন’ নাটকে অভিনয় করেন তমালিকা। ‘রাঢ়াং’-এর কোরিওগ্রাফি তমালিকা নিজেই করেছেন। তমালিকা অভিনীত প্রথম চলচ্চিত্র শেখ নিয়ামত আলী পরিচালিত ‘অন্য জীবন’। 

আবু সাইয়ীদ পরিচালিত ‘কীর্তনখোলা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। তার অভিনীত দর্শকপ্রিয় চলচ্চিত্র মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’। 

নিউজজি/একে/এমকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers