মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিক্ষা

প্রণব মুখার্জি চবির ডি লিট উপাধি পাচ্ছেন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ৯ জানুয়ারি , ২০১৮, ১৩:১৫:৪৩

  • ছবি: ইন্টারনেট

চবি: আগামী ১৬ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সফরকালে তাকে সম্মানসূচক ডি লিট উপাধিতে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ৫২৩তম জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, ১৬ জানুয়ারি বেলা ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন প্রণব মুখার্জি। এসময় তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্ধারিত অনুষ্ঠানে অংশ নেয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে মধ্যাহ্নভোজ করবেন। এছাড়া সূর্যসেন ও প্রীতিলতা হল পরিদর্শনের কথা রয়েছে তার।

এদিকে, ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সার্বিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে ১১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে আইনশৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত হবে। কোন ক্যাটাগরিতে প্রণব মুখার্জিকে নিরাপত্তা দেয়া হবে তা ওই সভাতেই নির্ধারণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামরুল হুদা বলেন, রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করেই ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডিলিট উপাধিতে ভূষিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি স্পেশাল সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডিগ্রি প্রদান করা হবে। জরুরি সিন্ডিকেট সভায় এটি অনুমোদিতও হয়েছে। এখন শুধু রাষ্ট্রপতির আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষা।

অধ্যাপক ড. কামরুল আরও জানান, ১৬ জানুয়ারি প্রণব মুখার্জি আসার পরই অনুষ্ঠান শুরু হবে। ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টারদা সূর্যসেন ও প্রীতিলতার নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরিদর্শন করার কথা রয়েছে তার। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে স্মারক বক্তৃতা রাখবেন।

নিউজজি/টিএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers