বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, , ৬ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিক্ষা

রাবি শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ৩১ ডিসেম্বর , ২০১৭, ১৩:২৮:০৬

  • ছবি: ইন্টারনেট থেকে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রভাষক পদে আবেদনের ন্যূনতম যোগ্যতা কমিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এটি কলা, চারুকলা ও ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) জন্য। বিজ্ঞান অনুষদগুলোয় আগের নীতিমালা বহাল থাকবে।

শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিন্ডিকেট সদস্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকতার ফারুক এ তথ্য জানিয়েছেন।

এর আগে ২০১৫ সালে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিনের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় শিক্ষক নিয়োগ আবেদন যোগ্যতা বাড়ানো হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়েও ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হতো। এছাড়া স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে যে কোনও একটিতে সিজিপিএ ৩.৫০ থাকতে হতো। এখন এ দুটি নীতিমালা পরিবর্তন করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ ৪.৫০ শিথিল করা হয়েছে।

সিন্ডিকেট সূত্রে জানা গেছে, কলা, চারুকলা ও ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) প্রভাষক পদে আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ-৩ থাকতে হবে চাকরি প্রার্থীদের। অন্যদিকে সামাজিক বিজ্ঞান, আইন, ব্যাবসায় শিক্ষা, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) আবেদনের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ-৩.২৫ থাকতে হবে।

তবে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি, প্রকৌশল অনুষদগুলোয় আবেদনের ক্ষেত্রে অপরিবর্তিত রাখা হয়েছে। এই অনুষদগুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

 

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers