সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

অর্থ ও বাণিজ্য

পাঁচ বছরে বন্ধ হয়েছে ১৫০০ পোশাক কারখানা

নিউজজি প্রতিবেদক ১২ জানুয়ারি , ২০১৮, ১২:২৭:৩৫

  • ছবি : সংগৃহীত

ঢাকা: আয়-ব্যয়ের তাল মেলাতে না পেরে ঝড়ে পড়ছে তৈরি পোশাক খাতের অনেক মাঝারি উদ্যোক্তা। পাঁচ বছরে বন্ধ হয়ে গেছে প্রায় দেড় হাজার কারখানা। এর বিপরীতে নতুন চালু হয়েছে বড় সাতশ কারখানা। এই পরিবর্তনকে ইতিবাচক বলছেন বিশ্লেষকরা। 

ক্রেতাদের শর্ত পূরণ করতে না পেরে বছরখানেক আগে বন্ধ হয়ে যায় অ্যালায়েন্স গ্রুপের মিরপুরের এই কারখানা। এখানে তৈরি ডেনিম রপ্তানি হতো এশিয়া-ইউরোপের অনেক দেশে। 

গত ৫ বছরে বিজিএমইএ সরাসরি বন্ধ করেছে চারশ কারখানা, সদস্যপদ বাতিল করেছে ৫৫০ কারখানার। মালিকরাই বন্ধ করেছেন দুইশ কারখানা। ১৮০ কারখানার সদস্যপদ বাতিল করেছে বিকেএমইএ। আর ২৩২ কারখানার সাথে ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করেছে ক্রেতাজোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স। 

তবে কারখানা সম্প্রসারণ ও আধুনিকিকরণে ব্যস্ত অনেকেই। ময়মনসিংহে ২০ লাইনের একটি গ্রিন ফ্যাক্টরি নির্মাণ করছেন এই উদ্যোক্তা। বিজিএমইএ এর হিসাবে, বছরে নতুন কারখানা হচ্ছে প্রায় দেড়শো। যার বড় একটা অংশ পরিবেশ বান্ধব। 

বিশ্লেষকরা বলছেন, কম সক্ষমতার কারখানা বন্ধ হয়ে যাওয়ায় কমে আসছে দুর্ঘটনার ঝুঁকি। পাশাপাশি বেশি সক্ষমতার নতুন কারখানায় গতিশীল থাকছে রপ্তানির ধারা। 

বিশ্লেষকরা বলছেন, রপ্তানির লক্ষ্য অর্জনে উদ্যোক্তাদের বেশি দামের পোশাক উৎপাদনে মনযোগি হতে হবে। পাশাপাশি বাজার সম্প্রসারণে উদ্যোগী হতে হবে সরকারকে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers