মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

অর্থ ও বাণিজ্য

প্রথম ৫ মাসে ঘাটতি ৯ হাজার কোটি টাকা

নিউজজি প্রতিবেদক ১০ জানুয়ারি , ২০১৮, ২১:০০:৫১

  • ছবি : নিউজজি

ঢাকা: চলতি অর্থবছরের (২০১৭-১৮) রাজস্ব আদায় প্রথম পাঁচ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা কম আদায় হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

বুধবার (১০ জানুয়ারি) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত এ কথা জানান।

চলতি অর্থবছরের বাজেটে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকার রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে সরকার। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৬৬ কোটি টাকা। কিন্তু প্রথম ৫ মাসে আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আয় ৭৫ হাজার ৩০৮ কোটি টাকা। ঘাটতি রয়েছে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায় আশানুরূপ হয়নি, তবে আগামী দিনগুলোতে এ অবস্থার পরিবর্তন হবে।

রাজস্ব আসছে না কিভাবে আদায় করবেন- এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, আসবে, ওয়েট অ্যান্ড সি। বিকজ আমার জাজমেন্ট হলো, পিপল আর উইলিং টু পে ট্যাক্সেস।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পরিবর্তন করা হবে কি-না, এ প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, কালেকশন টার্গেটে কোনো পরিবর্তন হবে না। কালেকশন ভালো নয়, তবে আমি আশা করি অবস্থার পরিবর্তন হবে।

মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্পেশাল সিকিউরিটি ফোর্সের ব্যবহারের জন্য যন্ত্রপাতিসহ ফ্রিকোয়েন্সি জ্যামার, ড্রোন শিল্ড এবং যানবাহন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এছাড়া তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর প্রস্তাবিত ‘এস্টাবলিসিং ডিজিটাল কানেকটিভিটি’ প্রকল্পের আওতায় জিটুজি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেয় কমিটি।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনে কমিটি অনুমোদন দেওয়ায় এখন চীনের প্রতিষ্ঠান থেকে লিমিটেড টেন্ডারের মাধ্যমে এসব সরঞ্জাম সরবরাহ করা হবে।

 

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers