মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

ঐতিহ্যবাহী সীতাতলার মেলা শুরু

নিউজজি প্রতিবেদক ১৪ জানুয়ারি , ২০১৮, ১৮:৪২:৩২

  • ঐতিহ্যবাহী সীতাতলার মেলা শুরু

আজ ১৪ জানুয়ারি রোববার থেকে নওগাঁর আত্রাইয়ে প্রতি বছরের ন্যায় এবারো শুরু হয়েছে তিন দিনব্যাপী সীতাতলার মেলা। জেলার সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে বিরাজ করছে উৎসবের আমেজ। আত্রাই উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তরে নিভৃত পল্লী জামগ্রামে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী এই মেলা।

কথিত আছে, শত শত বছর পূর্বে রামায়ণের রাজা রামচন্দ্র তার স্ত্রী সীতা রাণীকে আত্রাই উপজেলার গহীন বন জামগ্রামে বনবাস দিয়েছিলেন। আর বনবাসের এক পর্যায় এ বনে একটি প্রকাণ্ড বটগাছের নিচে আশ্রয় নেন সীতা। এবং জীবনের বাকি সময় বটগাছটির নিচেই তিনি কাটিয়ে দেন। গাছটির পাশে রয়েছে এক বিরাট ইন্দারা (পাতকুয়া)। সীতা এই ইন্দারার পানিতেই স্নান করতেন। কথিত আছে বিশ্বকর্মা এক রাতেই নির্মাণ করেছিলেন এই ইন্দারা। সেই থেকে মেলার নামকরণ করা হয়েছে ‘সীতাতলার মেলা’। 

মেলাকে ঘিরে নওগাঁসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। মেলা তিনদিন হলেও মেলার আগে ও পরে কয়েকদিন চলে জিনিসপত্রের বেচা-কেনা। ঐতিহাসিক এ মেলাকে কেন্দ্র করে জেলা সদরসহ পার্শ্ববর্তী বগুড়া, সান্তাহার, নাটোর, জয়পুরহাট, রাজশাহীসহ বিভিন্ন এলাকা থেকে লোকজন মেলায় আসেন।

মেলা উদযাপন কমিটির সভাপতি মোসলেম উদ্দিন আহম্মেদ বলেন, ‘আজ থেকে আগামী তিনদিন সকাল-সন্ধ্যা একটানা মেলা চলবে। ঐতিহাসিক সীতাতলার এই মেলাটির ঐতিহ্য রক্ষার জন্য আমরা প্রতি বছর এই মেলার আয়োজন করি। সীতাতলার মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলায় আসা লোকজনের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক, গ্রামপুলিশ ও পুলিশ সর্বাত্মক সহায়তা করছে। আশা করছি প্রতি বছরের ন্যায় এবারও একটি সফল মেলা সম্পন্ন হবে।’

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers