সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

কলকাতার আন্তর্জাতিক নাট্যোৎসবে যাচ্ছে ‘সোনাই মাধব’

নিউজজি প্রতিবেদক ১১ জানুয়ারি , ২০১৮, ১৭:১৭:৩০

  • কলকাতার আন্তর্জাতিক নাট্যোৎসবে যাচ্ছে ‘সোনাই মাধব’

বাংলাদেশের মঞ্চাঙ্গনের অন্যতম আলোচিত প্রযোজনা ‘সোনাই মাধব’ এবার ডাক পেয়েছে কলকাতার আন্তর্জাতিক নাট্যোৎসবে। দর্শক-সমালোচকদের ঋদ্ধ করে নন্দিত এ নাটকটি এবার মাতাতে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাট্যপ্রেমীদের। কলকাতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নাট্য উৎসবে অংশ নিয়ে আগামী ১৪ জানুয়ারি  সুদীপ ভট্টাচার্য মিলনায়তনে (বেহালা শরৎ সদন) প্রদর্শিত হবে লোক নাট্যদল প্রযোজিত সাড়াজাগানো এ নাট্যাখ্যান।

ভাবনা চরিত্রে অনবদ্য অভিনয়ের পাশাপাশি ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকীর পরিকল্পনা, সঙ্গীতায়ন ও নির্দেশনায় নির্মিত এ নাটকে আরো অভিনয় করেছেন সোনাই চরিত্রে রোকসানা, মাধব চরিত্রে জাহিদুল কবির অভিনয় করছেন। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন রহিমা খাতুন, উম্মে মরিয়ম, কিশোয়ার জাহান, মোমিন মিয়া, সুচিত্রা রানি সূত্রধর, রওশন হোসেন, তাজুল ইসলাম মুন্সি প্রমুখ।

নাটকে ‘দেওয়ান ভাবনা’র অত্যাচারে গ্রামের সুন্দরী মেয়েরা ঘরের বাইরে যেতে আঁতকে ওঠে। সে সোনাইয়ের মাতালময়ী রূপের কথা শুনে তার মামার কাছে গিয়ে বিয়ের প্রস্তাব দেয়। মামা প্রথমে সোনাইকে ভাবনা’র সঙ্গে বিয়ে দিতে রাজি হয় না, পরে মৃত্যুর ভয় দেখালে সে বলে দেয়, -নদীতে জল আনতে গেলে সোনাইকে যেন বজরায় তুলে নেয় দেওয়ান। ভাবনা তাই করে।’ এমনি গল্প আখ্যান ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’-এর।

আখ্যানে- বজরা থেকে কান্নার শব্দ শুনে মাধব গিয়ে মেয়েটিকে উদ্ধার করে এবং দেখে সে তারই ভালোবাসার সোনাই। অতঃপর তাকে ঘরে নিয়ে বিয়ের আয়োজন করে। কিন্তু দেওয়ান মাধবের বাবাকে ধরে নিয়ে যায়, বাবাকে উদ্ধার করার জন্য মাধব যায় দেওয়ানের কাছে। দেওয়ান তখন মাধবকে আটকে রাখে। 

তারপর মাধবের বাবা ফিরে এসে সোনাইকে বলে, সোনাই না গেলে মাধবকে ছাড়বে না দেওয়ান। বাধ্য হয়ে মাধবকে ছাড়াতে ছুটে যায় সোনাই। তারপরই ঘটতে থাকে সোনাই-মাধবের জীবনকাব্যের বিভীষিকাময় অধ্যায়। আখ্যানের বিস্তারিত জানতে নাটকপাড়া খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ উপভোগ করা যাবে মঞ্চের আলোচিত পালানাট্য ‘সোনাই মাধব’।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers