সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

নাটকপাড়ায় ‘ফেরিওয়ালা’ আসছে কাল

নিউজজি প্রতিবেদক ১০ জানুয়ারি , ২০১৮, ১৫:৪৭:০২

  • নাটকপাড়ায় ‘ফেরিওয়ালা’ আসছে কাল

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে আগামীকাল ১১ জানুয়ারি সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে অবয়ব নাট্যদলের ২৩তম প্রযোজনা ‘ফেরিওয়ালা’ নাটকের ২২তম প্রদর্শনী। আসাদুজ্জামান দুলাল রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন শহিদুল হক খান শ্যানন।

চাঁড়াল জাতের দরিদ্র তরুণ লকাই ছুটতে ছুটতে এসে অশক্ত বাবা নীলকণ্ঠীকে খবর দেয়- শহর থেকে এক সাহেব এসেছে তাদের দুঃখ-কষ্ট কিনতে। কাজেই বাপ-ব্যাটা মিলে তাদের যাবতীয় দুঃখ-কষ্ট একটা কলসীতে ভরে বিক্রি করতে যায়। 

স্থানীয় মেম্বার এসে বলে এসব মামুলী দুঃখ-কষ্ট সম্বন্ধে ক্রেতারা আগ্রহী নয়, তারা চায় ভিন্ন রকম কোন দুঃখ-কষ্ট। লকাই আর নীলকণ্ঠী হিসাব করে দেখে বহু আন্দোলন সংগ্রামের প্রতীক প্রাচীন একটা ত্রিশূল আছে তাদের ঘরে। মেম্বার তার আর্থিক লাভের আশায় ঐ ত্রিশূল বিক্রি করতে তাদের উৎসাহ দেয়। লকাই রাজি হলেও বেঁকে বসে নীলকণ্ঠী। সে এই পারিবারিক ঐতিহ্য রক্ষা করতে চায়। পুত্রের সাথে বিরোধ হয় পিতার। 

এক পর্যায়ে ঐ ত্রিশূলে আত্মহত্যা করে নীলকণ্ঠী। মেম্বার লকাইকে পরামর্শ দেয় লাশের বুক কেটে ত্রিশূলের ফলা বের করে দ্রুত বিক্রির। ততক্ষণে বোধোদয় হয় লকাইয়ের, এবার সে বেঁকে বসে। লোলুপ মেম্বার লকাইকে হত্যা করে হস্তগত করে ঐকিহ্যবাহী ত্রিশূলটি। এমনি মর্মান্তিক ঘটনাবৃত্তে গড়ে উঠেছে নাটক ‘ফেরিওয়ালা’। 

নাটকের বিভিন্নচরিত্রে অভিনয় করছেন কাজী দেলোয়ার হেমন্ত, শহিদুল হক খান শ্যনন, ফ্রাংকোলিন সরকার, সায়েমুল ইসলাম হামিদ, মেহেদি হাসান তুষার, তানজিবা আক্তার শোভা, আবু সাঈদ, আব্দুল হান্নান, এম ডি হাবিব, নাজমুল ইসলাম, আংকন প্রমুখ।

রবীন্দ্রনাথ প্রামাণ্যের মঞ্চসজ্জায় নাটকের পোশাক ও কোরিওগ্রাফি করেছেন কাজী দেলোয়ার হেমন্ত। অনীক রহমানের আলোকপ্রজ্জলনে নাটকটির মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন সাইফুল ইসলাম সজীব, অনিকুল ইসলাম রেমন, মারুফ, আলম, তানভীর এবং মালিহা।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers