সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

ভারত যাচ্ছে ‘রাজার চিঠি’

নিউজজি প্রতিবেদক ৯ জানুয়ারি , ২০১৮, ১৮:১৫:৫৪

  • ভারত যাচ্ছে ‘রাজার চিঠি’

কোলকাতার বালিগঞ্জের দিলীপ স্মৃতি ক্লাব প্রাঙ্গণে তিলজলা ঋতু আয়োজিত যুব নাট্যোৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের নাট্য সংগঠন জাগরণী থিয়েটার। দলের ১৫তম প্রযোজনা ‘রাজার চিঠি’ নিয়ে আগামী ১৪ জানুয়ারি সন্ধ্যায় কোলকাতার উদ্দেশ্যে যাত্রা করবে প্রযোজনা সংশ্লিষ্ট জাগরণীর ১৩ সদস্যের একটি নাট্যদল। 

১৯৩৯ সালে শাহজাদপুরের শ্রী হরিদাস বসাকের একটি চিঠির উত্তরে চিঠি লিখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এই চিঠি এবং রবীন্দ্রসাহিত্যের প্রভাবে হরিদাস বসাকের জীবন রবীন্দ্রনাথের ‘ঠাকুরদা’ চরিত্রের মতো হয়ে ওঠে। এই কাহিনি নিয়েই আবৃত হয়েছে নাটক ‘রাজার চিঠি’। আলোচিত এ যুব নাট্যোৎসবে পরিবেশিত হবে ‘রাজার চিঠি’ নাটকের ১৮তম প্রদর্শনী। মাহফুজা হিলালী রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

নাটকের গল্পে দেখা যাবে, যুবক হরিদাস একটা সময় রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে চিঠি লিখেছিলেন। এ নিয়ে তার পরিবার-পরিজন এবং বন্ধুবান্ধব হাসাহাসি করেছিল। কিন্তু দেখা যায়, একদিন রবীন্দ্রনাথ সে চিঠির উত্তর দিয়েছেন। এ সময় হরিদাস বসাককে সবাই সমীহ করতে শুরু করে। 

অন্যদিকে হরিদাস বসাকও সাহিত্য-সংস্কৃতির কাজে নিজেকে সঁপে দেন। সময়ের প্রবাহে আসে ১৯৪৭ সাল। এ সময় অনেকেই দেশ ছেড়ে ভারতে চলে যায়। কিন্তু যে ঠিকানায় রবীন্দ্রনাথ তাকে চিঠি লিখেছেন, সে ঠিকানা হরিদাস বসাক বদল করতে চান না। নাটকে ১৯৪৭ সালের দেশবিভাগের চিত্র এবং হরিদাস বসাকের মাতৃভূমি আঁকড়ে থাকা দেখা যায়।

এরপর আসে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের ভয়াবহতায় হরিদাস বসাকের স্বপ্নভঙ্গ হয়। পুড়িয়ে ফেলা বাড়ি ঘর দুয়ারের সামনে দাঁড়িয়ে হরিদাস বসাক সে দিন তার আত্মজনের খোঁজ নেন না, শুধু শিশুর মতো হাহাকার করেন চিঠিটির জন্য। এ অবস্থায় পাকিস্তানি আর্মি এসে দাঁড়ায় হরিদাস বসাকের সামনে। তার মুখে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম শুনে আর্মিরা তাকে বেয়োনেট দিয়ে মারতে থাকে।

নাটকটি নিয়ে এর আগেও একাধিকবার ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যে অংশ নেয় জাগরণী থিয়েটার। কোলকাতায় এবারের প্রদর্শনীতে অংশ নেওয়া নাট্যদলে রয়েছেন- দেবাশীষ ঘোষ, স্মরণ সাহা, বাহারুল ইসলাম, সোয়েব হাসনাত মিতুল, শাহানাজ আক্তার সিমু, ইয়াসিন শামীম, রফিকুল ইসলাম রনি, সজিব ঘোষ, রিপা হালদার, শাখওয়াত সজিব, পল্লব সরকার, বিপাশা সাহা এবং মাহফুজা হিলালী।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers