সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

আবারও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘পৌনঃপুনিক’

নিউজজি প্রতিবেদক ৮ জানুয়ারি , ২০১৮, ১৮:২৬:১৭

  • আবারও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘পৌনঃপুনিক’

দক্ষিণ এশিয়ার প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য এবং অ্যানিমেশন চলচ্চিত্রের প্রাচীন এবং সর্ববৃহৎ উৎসব মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের স্বল্পদৈর্ঘ্য বিভাগে প্রদর্শনীর জন্য মনোনীত হয়েছে বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’। এমন তথ্যই জানিয়েছেন ছবিটির নির্মাতা খন্দকার সুমন। 

তিনি জানান, এ ধরণের আন্তর্জাতিক আসরে অংশগ্রহণের সুযোগ পাওয়া সত্যি আনন্দের। সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘‘পৌনঃপুনিক’’ নির্মিত হয়েছে।’

ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের আয়োজনে এ উৎসবটি আগামী ২৮ জানুয়ারি শুরু হয়ে চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

‘পৌনঃপুনিক’ চলচ্চিত্রের গল্প রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পণ এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।

‘পৌনঃপুনিক’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।

ইতিপূর্বে ‘পৌনঃপুনিক’ ১১তম সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব (যুক্তরাষ্ট্র)-২০১৬, ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ভারত)-২০১৬, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (নেপাল)-২০১৬, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব (বাংলাদেশ)-২০১৬,২য় ডালাস বাংলা চলচ্চিত্র উৎসব (যুক্তরাষ্ট্র)-২০১৭, জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (শ্রীলংকা)সহ বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক  চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর মধ্য দিয়ে ব্যাপক প্রশংসিত হয়ে বেশ< কিছু পুরস্কারও অর্জন করে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers